বিচারপতিদের বেতন বৃদ্ধির বিল পাস
শামছুদ্দীন আহমেদ২৭ জুলাই, ২০১৬ ইং
প্রধান বিচারপতি এবং আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকদের বেতন-ভাতা দ্বিগুণ বৃদ্ধির প্রস্তাব সম্বলিত ‘সুপ্রিম কোর্ট জাজেস (রেম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস) (সংশোধনী) বিল-২০১৬’ গতকাল মঙ্গলবার সংসদে পাস হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। গত ৫ মে সংসদে বিলটি উত্থাপনের দিন সরকারি ও বিরোধী দলের সদস্যরা একযোগে এর বিরোধিতা করলেও গতকাল সেটিকে ‘সময়োপযোগী’ উল্লেখ করে পাসে সর্বসম্মত সায় দেন। বিলটির ওপর গত রবিবার সংসদে সংসদীয় কমিটি প্রতিবেদন দেওয়ার একদিন পরেই বিলটি পাস হলো।

প্রসঙ্গত, ৫ মে উচ্চ আদালত বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নেওয়া সম্পর্কিত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়। এর প্রতিক্রিয়ায় বিচারপতিদের বেতন-ভাতা বৃদ্ধির বিল সংসদে আনার বিরোধিতা করেন সংসদ সদস্যরা। গতকাল বিলটি পাসের আগে এর ওপর সংশোধনী দিয়ে জনমত যাচাই কমিটিতে পাঠানোর প্রস্তাবকারী জাতীয় পার্টির (জাপা) ফখরুল ইমাম বলেন, ‘যেদিন বিলটি সংসদে আনা হয় সেদিন বিচারপতিদের অপসারণের ক্ষমতার বিষয়ে আইনমন্ত্রী গর্ব করে বলেছিলেন তিনি তা স্থগিত করাবেন। এখনও স্থগিত করাতে পারেননি। এ ব্যাপারে তার কাছে হালনাগাদ তথ্য জানতে চাই।’ বিলটির ওপর জাপার কাজী ফিরোজ রশীদ ও নূর-ই-হাসনা লিলি চৌধুরীসহ আরও কয়েকজন জনমত যাচাইয়ের প্রস্তাব দিলেও পরে নিজেরাই তা প্রত্যাহার করে নেন।

পরে আইনমন্ত্রী বলেন ‘অনেক পরীক্ষার পর বিলটি পাসের জন্য প্রস্তাব করা হয়েছে। সংসদ সদস্যদের শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি থাকতে না পারার বিষয়ে হাইকোর্ট যে রায় দিয়েছে সে ব্যাপারে এটুকু জানাতে পারি, হাইকোর্টে যে পক্ষ পরাজিত হয়েছিল সেই পক্ষ আপিল করবে কি না চিন্তা-ভাবনা করছে। আর সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে যে রায় দেওয়া হয়েছে, ফখরুল ইমাম বললেন, আমি স্থগিত করাতে পারিনি। আমি তো স্থগিত করাই না, স্থগিত করে আপিল বিভাগ। আপিলের জন্য যে দরখাস্ত করা হয়েছে সেটি এখনও শুনানির জন্য আসেনি।’ তিনি আরো বলেন, ‘যেহেতু সবাই একমত যে বিলটি সময়োপযোগী, সে কারণে এটির উপর আর জনমত যাচাইয়ের দরকার নেই।’ পরে সংশোধনী ও জনমত যাচাইয়ের প্রস্তাবসমূহ কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।   

বিলটির উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে, বর্তমানে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য অষ্টম জাতীয় বেতন স্কেল ঘোষণা করায় প্রধান বিচারপতি, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকদের জন্য সময়োপযোগী বেতন-ভাতা নির্ধারণ করা প্রয়োজন। রবিবার বিলটির ওপর সংসদে প্রতিবেদন উপস্থাপনকালে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেন শুরুতে বলেছিলেন, এই বিলটি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল। পরবর্তীতে প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর হস্তক্ষেপে বিভ্রান্তি দূর হয়।

চা বিল পাস

টি অর্ডিন্যান্স-১৯৯৭ রহিত করে নতুন আইন প্রণয়নের লক্ষ্যে গতকাল সংসদে ‘চা বিল, ২০১৬’ পাস হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

অভিষিক্ত হলে নবনির্বাচিত

দুই সংসদ সদস্য

ময়মনসিংহ-১ ও ময়মনসিংহ-৩ আসনের উপনির্বাচনে নির্বাচিত যথাক্রমে জুয়েল আরেং এবং নাজিম উদ্দিন আহমেদ সংসদ সদস্য শপথ নিয়েছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তার কার্যালয়ে তাদেরকে শপথ পাঠ করান। শপথের পর এবং মাগরিবের নামাজের বিরতি শেষে তারা সংসদের অধিবেশনে যোগ দেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন