সাংবাদিকতায় নারী নেতৃত্ব বিকাশে প্রয়োজন অনুকূল পরিবেশ
উইমেন জার্নালিস্ট নেটওয়ার্কের আলোচনা সভায় বক্তারা
ইত্তেফাক রিপোর্ট২৭ জুলাই, ২০১৬ ইং
সাংবাদিকতায় নারী নেতৃত্ব বিকাশে প্রয়োজন অনুকূল পরিবেশ। জাতীয় জীবনে সর্বস্তরে নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে পারলে এ অবস্থার দ্রুত পরিবর্তন আসবে বলে মনে করা হয়। রাজধানীর সোনারগাঁও রোডে এক হোটেলে গতকাল মঙ্গলবার দুপুরে ‘সাংবাদিকতায় নারী :সংকট ও উত্তরণে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। উইমেনআই টোয়েন্টিফোর ডটকম  ও অন্যধারার কাগজের সহযোগিতায় সভার আয়োজন করে উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডাব্লিউজেএনবি)। 

আলোচনায় বক্তারা বলেন, প্রশাসনিক ক্ষমতায়নে সিদ্ধান্ত গ্রহণের সকল স্তরে নারীর সম ও পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করার কথা থাকলেও; বাংলাদেশের সাংবাদিকতায় এখনো মাত্র পাঁচ ভাগ নারী। নারীকে নেতৃত্ব এবং সমান্তরালে আসার জন্যে তাকে সুযোগ দিতে হবে। এ জন্য নারীকে সংঘবদ্ধ হতে হবে। সাংবাদিকদের বড় দুটি সংগঠন জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টস ইউনিটির নারী সদস্য সংখ্যা তুলনামূলক এত কম যে, যা থেকে নারীদের বৈষম্যের বিষয়টি সহজেই চোখে পড়ে।

বক্তারা আরো বলেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ২৮০০ ভোটারের মধ্যে নারী ভোটার মাত্র ১১৯ জন। অন্যদিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির ১৫০০ সদস্যের মধ্যে নারী সদস্য মাত্র ১০৪ জন। তারা বলেন, সাংবাদিকতায় নারীরা অনেক চ্যালেঞ্জ মোকাবিলা রাখলেও এখনো সাংবাদিকতাকে নারীর পেশা হিসেবে মনে করা হয় না। এদেশের বাস্তবতায় একজন পুরুষ সাংবাদিকের বয়স বাড়লে তিনি হন ‘অভিজ্ঞ’ আর নারী সাংবাদিকের বয়স বাড়লে তিনি হন ‘অযোগ্য’।

সংগঠনের সভাপতি দৈনিক ইত্তেফাকের শিফট ইনচার্জ ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সহ-সভাপতি ও নিউজ টোয়েন্টিফোরের প্রধান বার্তা সম্পাদক শাহানাজ মুন্নী। শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক আঙ্গুর নাহার মন্টি। আলোচনায় অংশ নেন— নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, ডেইলি অবজারভারের সিনিয়র সাংবাদিক শাহনাজ বেগম, সাংবাদিক মুনিমা সুলতানা, সুমী খান, রীতা নাহার প্রমুখ। এ সময় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অর্ধশত সাংবাদিক উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন