আদিবাসীদের সঙ্গে ঔপনিবেশিক আচরণ করছে সরকার
-সন্তু লারমা
g ইত্তেফাক রিপোর্ট০৮ আগষ্ট, ২০১৬ ইং
 ‘আদিবাসীদের কখনো মানুষ হিসাবে দেখা হয়নি। শাসকগোষ্ঠী আদিবাসীদের সঙ্গে ঔপনিবেশিক আচরণ করছে’- বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। তিনি বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ হলেও সেখানে সেনাশাসনসহ রয়েছে তিন ধরনের শাসনব্যবস্থা। এর ফলে আদিবাসীদের বঞ্চনার মাত্রা শিক্ষা থেকে শুরু করে ভূমি অধিকার সর্বত্র বিস্তৃত হয়েছে। আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠিত না হলে একদিন তারা নিশ্চিহ্ন হয়ে যাবে। শাসকগোষ্ঠীর দৃষ্টিভঙ্গির কারণেই বাংলাদেশে ৩০ লাখ আদিবাসী মানবাধিকার ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

‘আন্তর্জাতিক আদিবাসী দিবস’ উপলক্ষে গতকাল রবিবার রাজধানীর সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাস আয়োজিত দিনব্যাপী ‘আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার’ শীর্ষক সংলাপে সন্তু লারমা এসব কথা বলেন। এ সম্মেলনের সহযোগিতায় ছিল আরডিসি, ইউএনডিপি ও আইএলও।

ককাসের আহ্বায়ক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার সভাপতিত্বে সংলাপে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক,  ক্রিশ্চিয়ান এইডের কান্ট্রি ডিরেক্টর সাকেব নবী, সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী, মৃণাল কান্তি দাস প্রমুখ। সংসদীয় ককাস-এর সমন্বয়ক মেসবাহ কামালের সঞ্চালনায় সংলাপের শুরুতে আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার-বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন