গুলশান বনানী এলাকায় উচ্ছেদ স্থগিতের দাবি জানাল এফবিসিসিআই
g ইত্তেফাক রিপোর্ট০৮ আগষ্ট, ২০১৬ ইং
গুলশান-বনানী এলাকার হোটেল ও রেস্টুরেন্টসহ বাণিজ্যিক প্রতিষ্ঠান উচ্ছেদ অভিযান স্থগিত করার দাবি জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ। গতকাল রবিবার বিকালে মতিঝিলের ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে পর্যটন শিল্প নিয়ে আয়োজিত গোলটেবিল বৈঠকে তিনি এ দাবি জানান। এসময় তিনি উচ্ছেদ অভিযানের ক্ষয়ক্ষতিসহ পরবর্তী করণীয় নির্ধারণ নিয়ে একটি কমিটি গঠনেরও সুপারিশ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, এমপি। ট্যুর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি তৌফিক উদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠকে আরো উপস্থিত ছিলেন, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হোসেন খালেদ, সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদারসহ অনেকে।

মাতলুব আহমাদ অনুষ্ঠানে আরো বলেন, জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে গুলশানে চলমান উচ্ছেদে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে। বিশেষ করে হোটেল, ট্যুরিজমসহ সেবামূলক ব্যবসায় ব্যাপক প্রভাব পড়েছে। তাই এ বিষয়ে এফবিসিসিআইয়ের উচ্চ পর্যায়ের নেতাদের নিয়ে একটি কমিটি গঠন করবো। এ কমিটি চলমান পরিস্থিতি সমাধানে উদ্যোগ নেবে।

প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন বলেন, জঙ্গি হামলা হলেই যে দেশ ছাড়তে হবে বিভিন্ন রাষ্ট্রের এ ধরনের মনোভাব ঠিক নয়। তাদের দেশের জঙ্গি হামলায় তো আমরা আমাদের জনগণকে ফিরে আসতে পরামর্শ দেইনি। তিনি আরো বলেন, গুলশান থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো উচ্ছেদ করলে ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। অনেকে কাজ হারাবে। এটা সরকারও ভাবছে। যেহেতু তেজগাঁও শিল্প এলাকা হয়ে গেছে তাই গুলশান থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান সরিয়ে তেজগাঁওয়ে স্থান দেয়া হবে।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকর গোলাম মোয়াজ্জেম হোসেন বলেন, আবাসিক এলাকার ৩০ শতাংশ জায়গায় বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকার কথা আইনেই রয়েছে। অর্থাত্ গুলশানে কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান থাকবে সেটা আইন সিদ্ধ। তবে কতগুলো প্রতিষ্ঠান রাখা হবে সে বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে। সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, গুলশানসহ দেশে বেশ কয়েকটি জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে আইন-শৃঙ্খলা বাহিনী ও সরকার উচ্ছেদ অভিযান শুরু  করেছে। এটা যদি শুধু নিরাপত্তার জন্য হয় তবে সেটা পর্যাপ্ত নয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন