ট্যানারির বর্জ্য ব্যবহার করে পশুখাদ্য বন্ধের রায় আপিলে বহাল
০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
g ইত্তেফাক রিপোর্ট

রাজধানীর হাজারীবাগের ট্যানারির বর্জ্য ব্যবহার করে মত্স্য ও পশুখাদ্য তৈরির কারখানা বন্ধে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ গতকাল বুধবার এই আদেশ দেন।

ট্যানারির বর্জ্য ব্যবহার করে মত্স্য ও পশুখাদ্য প্রক্রিয়াজাত করা হচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে বলা হয়, প্রক্রিয়াজাত ওই খাদ্যের প্রভাব প্রাণিদের দেহে ছড়িয়ে পড়ছে। এক পর্যায়ে ওইসব মত্স্য ও পশুর মাংস খেয়ে মানুষের ক্যান্সারসহ নানা রোগে আক্রান্ত হয়ে পড়েছে। এর ভিত্তিতে হাইকোর্টে রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে মনজিল মোরসেদ। ২০১১ সালের ২১ জুলাই ওই রিটের রায়ে ট্যানারির বর্জ্য ব্যবহার করে মত্স্য ও পশুখাদ্য তৈরির কারখানাগুলো বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সরকারকে নির্দেশ দেয় হাইকোর্ট।

পাশাপাশি ওই কাজে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা এবং পোল্ট্রি ফুড উত্পাদনে ট্যানারি বর্জ্যের ব্যবহার নিয়ন্ত্রণে একটি নীতিমালা করারও নির্দেশ দেওয়া হয়। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন বাংলাদেশ ফিশ মিট ও অ্যানিমেল গ্লু প্রস্তুতকারক বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক গোলাম সারওয়ার। রিটকারীর পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ আদালতে উপস্থিত ছিলেন। শুনানি শেষে আপিল বিভাগ লিভ টু আপিল খারিজ করে দেয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন