ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর ২৩ ফেব্রুয়ারি ঢাকা আসছেন
ইত্তেফাক রিপোর্ট১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ভারতের পররাষ্ট্র সচিব ড. এস জয়শঙ্কর দুই দিনের সফরে আগামী ২৩ ফেব্রুয়ারি ঢাকা আসছেন। মার্চের শেষে অথবা এপ্রিলের প্রথম দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফরকে সামনে রেখে প্রস্তুতি হিসেবে জয়শঙ্করের এই সফর বলে জানা গেছে। পাশাপাশি দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সব ইস্যুতে তার সফরে আলোচনা হবে। জয়শঙ্করের সফর উপলক্ষে গতকাল সোমবার বিকেলে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে বৈঠক করেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

বৈঠক শেষে হাইকমিশনার শ্রিংলা সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের প্রস্তুতি চলছে। পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের আসন্ন সফর প্রসঙ্গে বলেন, বন্ধুত্বপূর্ণ দুই দেশের মধ্যে নিয়মিত সফর বিনিময় হয়। আমাদের দুই রাজধানীর দূরত্ব আকাশ পথে মাত্র দুই ঘণ্টা। তাই আমরা অল্প সময়ের নোটিশে একে অপরের দেশে যেতে পারি। সেই বিবেচনায় ভারত থেকে পররাষ্ট্র সচিবসহ অনেকেই আসবেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে অনেক বিষয়েই আলোচনা করেছি। এর মধ্যে চলমান সহযোগিতার ইস্যুগুলো রয়েছে। বহু ক্ষেত্রেই অগ্রগতি হয়েছে। এর মধ্যে জ্বালানি ও কানেক্টিভিটি অন্যতম। দুই দেশের মধ্যে মোট ছয়টি রেলওয়ে সংযোগের মধ্যে চারটির কাজ সম্পন্ন হয়েছে। বাকি দুটি সংযোগ নিয়ে কাজ চলছে। চলতি বছরের মধ্যেই সবগুলো রেল সংযোগ চালু হয়ে যাবে। প্রতিবেশী দুই দেশের মধ্যে নতুন নতুন ট্রেন ও বাস সার্ভিস শুরু হবে।

তিস্তার পানি বণ্টন ও গঙ্গা ব্যারেজ ইস্যুতে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে দিল্লির অভ্যন্তরীণ বোঝাপড়া বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ভারত থেকে আসা সর্বশেষ প্রতিনিধি দলে পশ্চিমবঙ্গের মুখ্য সচিব ও পানি সম্পদ সচিব ছিলেন। গুরুত্বপূর্ণ সব ইস্যুতে আমরা সকল পক্ষকে নিয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন