জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হলো প্রথমবারের মতো
বিশেষ প্রতিনিধি, যুক্তরাষ্ট্র২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
প্রথমবারের মতো যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের কনফারেন্স রুম-৪-এ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতিসংঘে বাংলাদেশ, হাঙ্গেরি, মরিসাস, পেরু ও ভানুয়াতু স্থায়ী মিশনের এবং জাতিসংঘ সদর দফতর, নিউইয়র্কের ইউনেস্কো অফিস এবং নিউইয়র্ক সিটির যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুত্, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম এবং জাতিসংঘে নিযুক্ত সদস্য দেশগুলোর স্থায়ী প্রতিনিধিরা ছাড়াও যুক্তরাষ্ট্রে প্রবাসী বাঙালিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। আলোচনা পর্বে আলোচকগণ পৃথিবীর প্রতিটি ভাষার সংরক্ষণ ও সুরক্ষা, বহুভাষিক শিক্ষাকে এগিয়ে নেওয়া এবং ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের বাহন হিসেবে গ্রহণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

হাঙ্গেরির স্থায়ী প্রতিনিধি কাতালিন অ্যানামারিয়া বোগায়া, মারিসাসের স্থায়ী প্রতিনিধি জগদিস ধর্মচান্দ কজুল, পেরুর স্থায়ী প্রতিনিধি গোসটাভো মেজা কোয়াদ্রা, জাতিসংঘ মহাসচিবের পক্ষে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও ডিপার্টমেন্ট অব পাবলিক ইনফরমেশনের প্রধান ক্রিস্টিনা গ্যালাক প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন