গণতন্ত্রের সঙ্গে সংস্কৃতিকে সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে :-- তথ্যমন্ত্রী
২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
বিশ্ববিদ্যালয় রিপোর্টার

বাংলাদেশ সামরিক স্বৈরতন্ত্র থেকে বেরিয়ে গণতন্ত্রের দিকে হাঁটছে। অর্থনৈতিক ঘাটতি পূরণ করা গেলেও সাংস্কৃতিক ঘাটতি অপূরণীয়। ফলে গণতন্ত্র আর অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সংস্কৃতিকেও সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে। গতকাল বুধবার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ‘সাংস্কৃতিক ঘাটতি ও প্রগতির অন্ধকার’ শীর্ষক এক গণবক্তৃতায় তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এসব কথা বলেন। জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান।

আমাদের ইতিহাসের ঘাটতি রয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, আমরা ৫২-এর ভাষা শহীদদের নিয়ে যেভাবে আলোচনা করেছি, ৪৮-এ রাষ্ট্রভাষার জন্য বঙ্গবন্ধুর সাংগঠনিক প্রয়াস বা ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে ততোটা আলোচনা করিনি। অথচ ধীরেন্দ্রনাথই বাংলাকে রাষ্ট্র ভাষা করার প্রস্তাব উত্থাপন করেছিলেন। 

তথ্যমন্ত্রী বলেন, শিক্ষকরা এখন ক্ষমতার সঙ্গে লেনদেন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুর রাজ্জাকের কাছে যেতেন পরামর্শ নিতে। এখন শিক্ষকরা পার্টি অফিসে যাচ্ছেন তেলবাজি করতে। বিচারপতিরা যখন বসে থাকেন আর নেতারা বক্তব্য দেন, সেটা বড় বেমানান মনে হয়।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২০ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন