বড় চ্যালেঞ্জের মুখে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ
বাংলাদেশ হেলথ ওয়াচ রিপোর্ট ২০১৬ প্রকাশ
ইত্তেফাক রিপোর্ট১১ আগষ্ট, ২০১৭ ইং
সাম্প্রতিক সময়ে বাংলাদেশে গড় আয়ু বৃদ্ধি, মাতৃমৃত্যু হ্রাসসহ বিভিন্ন ক্ষেত্রে আশাব্যঞ্জক অগ্রগতি হলেও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে শিশু ও নারীদের জন্য পর্যাপ্ত সেবা নিশ্চিত করা যায়নি। এমনকি এই রোগগুলোর নিয়ন্ত্রণে অবকাঠামোগত সুবিধা এবং রোগীদের চাহিদা অনুযায়ী যথাযথ সেবার প্রস্তুতিও নেই।

গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘বাংলাদেশ হেলথ ওয়াচ রিপোর্ট ২০১৬’-তে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনটির আনুষ্ঠানিক প্রকাশনা উপলক্ষে জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফর উল্যাহ চৌধুরী বলেন, সরকার অনেক ভালো কাজ করলেও কিছু ভুল নীতিমালার কারণে অসংক্রামক রোগ পরিস্থিতির আরো অবনতি হচ্ছে। সরকার অঙ্গ-প্রত্যঙ্গ প্রদানের ব্যাপারে সম্প্রতি যে আইন করেছে, তা বাস্তবসম্মত নয়। আমি মনে করি, শুধু নিকট আত্মীয় নয় বরং যে কেউ কিডনি দান করতে পারবেন-এই মর্মে সরকার নির্দেশনামূলক আইন করতে পারত।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নাহিন রাজ্জাক বলেন, অসংক্রামক রোগ বেড়ে যাওয়ায় আমরা এখন এ খাতে বিনিয়োগ শুরু করেছি। আগামী মাসে আমরা এ বিষয়ে একটা কর্মপরিকল্পনা তৈরি করব।

প্রতিবেদনটিতে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষার আলোকে এই রোগের চ্যালেঞ্জ মোকাবিলায় বেশ কয়েকটি প্রতিবন্ধকতা তুলে ধরা হয়। এগুলো হচ্ছে: অসংক্রামক রোগের সেবাকে প্রাথমিক স্বাস্থ্য সেবা হিসেবে মূলধারায় অন্তর্ভুক্ত না করা, অকার্যকর নিয়ন্ত্রণ কাঠামো, জাতীয় পর্যায়ে সমন্বয়ের অভাব ইত্যাদি।

অনুষ্ঠানে ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট এর জেন্ডার স্টাডি ক্লাস্টার এর ভারপ্রাপ্ত প্রধান সিমিন মাহমুদের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রেসিডেন্ট প্রফেসর এ কে আজাদ, যুক্তরাজ্য সরকারের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) ঢাকা অফিসের প্রধান জন এডমন্ডসন ও সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট করপোরেশন (সিডা) বাংলাদেশ এর প্রধান আন্ডার্স ওসট্রোম, ব্র্যাকের ভাইস চেয়ারপারসন ড. মোশতাক রাজা চৌধুরী প্রমুখ।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ আগষ্ট, ২০২০ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৮
এশা৭:৫৬
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৩
পড়ুন