সংসদ অধিবেশন শুরু, চলবে পাঁচ কার্যদিবস
১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
বিশেষ প্রতিনিধি

দশম সংসদের ১৭তম অধিবেশন শুরু হয়েছে, চলবে মাত্র ৫ কার্যদিবস। গতকাল রবিবার বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়েছে। এর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় অধিবেশন প্রতিদিন বিকাল ৫টায় শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে প্রয়োজনে এ সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। জাতীয় সংসদে নেওয়া শোক প্রস্তাবে উল্লেখযোগ্যদের মধ্যে ছিলেন— সাবেক সংসদ সদস্য ও প্রাদেশিক পরিষদ সদস্য মোঃ ইসহাক মিয়া ও ডা. মোঃ সাদাত আলী সিকদার, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য হারুনার রশিদ মন্নু, সাবেক সংসদ সদস্য খান টিপু সুলতান, অধ্যক্ষ এসএম আবু সাঈদ, হাজী মোঃ মোজাম্মেল হক, ডা. মোঃ ছানাউল্লা ও মোঃ বদরুদ্দোজা এবং সংসদ সচিবালয়ের কর্মচারী মোঃ মনিরুজ্জামান সরদার।  এ ছাড়াও কিংবদন্তি অভিনেতা নায়ক রাজ রাজ্জাক, মুক্তিযুদ্ধের সাব-সেক্টর কমান্ডার মেজর (অব.) জিয়াউদ্দিন আহমেদ, সাবেক সচিব ড. মাহবুবুর রহমান, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি আনোয়ারুল হকসহ আরো অনেকের নামে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। শোক প্রস্তাবে প্রয়াতদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনাও জ্ঞাপন করা হয়।

এর আগে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য ৫ সদস্যের প্যানেল চেয়ারম্যান নির্বাচিত করা হয়। সদস্যরা হলেন— লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, মোঃ মোতাহের হোসেন, মোঃ সোহরাব উদ্দিন, মোঃ ফখরুল ইমাম ও মাহজাবিন খালেদ। অধিবেশনে ‘বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭’ পরীক্ষা নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন