উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বুদ্ধ পূর্ণিমা পালিত
৩০ এপ্রিল, ২০১৮ ইং
ইত্তেফাক রিপোর্ট

ব্যাপক উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে গতকাল রবিবার রাজধানীসহ সারাদেশে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উত্সব বুদ্ধ পূর্ণিমা পালিত হয়েছে। শান্তি শোভাযাত্রা এবং বৌদ্ধ মঠ ও মন্দিরগুলোতে দিনব্যাপী প্রদীপ প্রজ্বলন, পূজা ও প্রার্থনার আয়োজন করে বুদ্ধের আদর্শ অনুসারী বৌদ্ধ সম্প্রদায়। ধর্মরাজিক বৌদ্ধ বিহারে পূজা-অর্চনার পাশাপাশি দেশ-বিদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরোর পরিচালনায় পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনায় অংশ নিয়ে সারা বিশ্বের মানুষের জন্য মঙ্গল কামনা করে।

বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দিবসটি উত্সবমুখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। গতকাল সকালে প্রার্থনার মাধ্যমে দিনটি উদযাপনের প্রথম অংশ শুরু হয়। বিভিন্ন প্রার্থনার মাধ্যমে বেলা সাড়ে ১১টার দিকে প্রথম অংশের অনুষ্ঠান শেষ হয়। সন্ধ্যা ৬টার দিকে শুরু হয় দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। এই পর্বে সাংস্কৃতিক  অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও মানব জাতির শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। বৌদ্ধ ধর্ম মতে, আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবির্ভূত হয়েছিলেন। তাঁর জন্ম, বোধিলাভ ও মহাপ্রয়াণ বৈশাখী পূর্ণিমার দিনে হয়েছিল বলে বৈশাখী পূর্ণিমার অপর নাম দেয়া হয় ‘বুদ্ধ পূর্ণিমা’।

মূলত:বৈশাখের এই পূর্ণিমা তিথিতে বৌদ্ধ ধর্মের অনুসারীরা স্নান করে শুচিবস্ত্র ধারণ করেন। এরপর প্যাগোডায় এসে বুদ্ধের বন্দনা করেন। প্যাগোডায় অর্চনার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবণ ও সমবেত প্রার্থনার মাধ্যমে বৌদ্ধ ধর্মের প্রবর্তককে স্মরণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল ছিল সরকারি ছুটি।

বাসস জানায়, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বৌদ্ধ ধর্মাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় উত্সব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে গতকাল বিকালে বঙ্গভবনে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ধর্ম বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, শুদ্ধানন্দ মহাথেরো ও সত্যপ্রিয় মহাথেরোসহ বৌদ্ধ ধর্মীয় নেতৃবৃন্দ, সাবেক মন্ত্রী দিলীপ বড়ুয়া, বিশ্ব বৌদ্ধ ফেডারেশনের বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট প্রফেসর ড. সুকোমল বড়ুয়া, বাংলাদেশ বুড্ডিস্ট কৃষ্টি প্রচার সংঘের সহ-সভাপতি পি আর বড়ুয়া, বিভিন্ন বৌদ্ধ-প্রধান দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ এবং বৌদ্ধ ধর্মাবলম্বী পেশাজীবীরা এ সংবর্ধনায় যোগ দেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন