সেরা বাংলাবিদ চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা
০৬ অক্টোবর, ২০১৮ ইং

 ইত্তেফাক রিপোর্ট

বাংলা ভাষায় নিজের দক্ষতা প্রমাণ করে সেরা বাংলাবিদ নির্বাচিত হয়েছে চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা। প্রথম রানারআপ হয়েছে ঢাকার কারিন আশরাফ এবং দ্বিতীয় রানারআপ হয়েছে রংপুরের সাদিয়া আফরোজ অন্তু। চূড়ান্ত পর্বের অন্য তিন প্রতিযোগী হলো আফিয়া ইবনাত শুচি, এহসানুল কাদির শান্ত ও ধ্রুব মল। সারা দেশের ৫৩ হাজার প্রতিযোগী থেকে সেরা ছয়জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেরা বিজয়ী বাছাই করা হয়। সপ্তম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়

গতকাল শুক্রবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হয়।বাংলায় জাগো ভরপুর-এই শ্লোগানে দ্বিতীয়বারের মতো এবারও ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ৫টি ধাপে প্রতিযোগিতার মাধ্যমে সেরা বাংলাবিদ বাছাই করা হয়। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রথম বিজয়ী পেয়েছে ১০ লাখ টাকার মেধা বৃত্তি। প্রথম রানারআপ তিন লাখ ও দ্বিতীয় রানারআপ ২ লাখ টাকার মেধাবৃত্তি পেয়েছে। এ ছাড়া সেরা ১০ জন পেয়েছে একটি করে ল্যাপটপ, বই ও বইয়ের আলমারি।

এবারের আয়োজনে বিচারক হিসেবে ছিলেন কথাসাহিত্যিক ও প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সৌমিত্র শেখর এবং নাট্যজন ত্রপা মজুমদার।

ইস্পাহানি মির্জাপুর টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান বলেন, বাংলা ভাষার প্রতি সারা বাংলার মানুষের ভালোবাসা ছড়িয়ে আছে। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ৫৩ হাজার প্রতিযোগী প্রমাণ করেছে বাংলার মানুষ ভাষাকে কত ভালোবাসে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন খায়রুল বাশার। অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায় প্রখ্যাত শিল্পী রুনা লায়লা গান গেয়ে শোনান। সম্প্রচার সহযোগিতায় ছিল চ্যানেল আই।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন