এনামুল-জুয়েলের উপর সন্তুষ্ট ক্রুইফ
৩০ এপ্রিল, ২০১৫ ইং
এনামুল-জুয়েলের উপর সন্তুষ্ট ক্রুইফ
g স্পোর্টস রিপোর্টার

ফিটনেস আছে এমন খেলোয়াড়দের জাতীয় দলের ক্যাম্পে ডাকা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ফুটবল দলের ডাচ কোচ লুডভিক ডি ক্রুইফ। ফিটনেস ছাড়া খেলোয়াড়দের দলে নিতে চান না তিনি। গতকাল সকালে ঢাকায় এসেই একথা জানান তিনি। পরে বিকালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে মুক্তিযোদ্ধা-মোহামেডান ম্যাচের বিরতির সময় সংবাদ মাধ্যমের সাথে কথা বলেন ৪৫ বছর বয়সী ক্রুইফ।

ক্রুইফ জেনেছেন, জাতীয় দলের অধিনায়ক মামুনুল ইসলাম, রায়হান এবং গোলকিপার সোহেলের চোট আছে। লিগের প্রথম পর্ব শেষে ৪০ ফুটবলারকে প্রাথমিক ক্যাম্পে ডাকতে চান কোচ। মুক্তিযোদ্ধার স্ট্রাইকার এনামুলের খেলা দেখেছেন কাল। পছন্দ হয়েছে কোচের। মোহামেডানের উইঙ্গার জুয়েলকেও তার পছন্দ। জাতীয় কোচ সহকারী কোচ সাইফুল বারী টিটু এতোদিন খেলোয়াড় দেখেছেন। তিনি একটা তালিকা করে রেখেছেন। সেখানে যোগ হবে আরো কিছু খেলোয়াড়। সেই কাজটা করবেন ক্রুইফ নিজেই।

রাশিয়া বিশ্বকাপ প্রাক-বাছাই ফুটবল এবং এশিয়ান কাপ ফুটবলের বাছাই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ তাজিকিস্তান, কিরগিজস্তান, অস্ট্রেলিয়া এবং জর্ডান। আগেই ১৪ এপ্রিল ড্র অনুষ্ঠিত হওয়ার পরই শুনেছেন ক্রুইফের প্রতিপক্ষের নাম। কোচ বললেন, ‘কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ।’

তিনি বললেন, ‘এশিয়ার সেরা অস্ট্রেলিয়া, জর্ডানকে হারানোটা সম্ভব কিনা সেটা ফুটবল দর্শকরা বুঝবেন। তবে তাজিকিস্তান, কিরগিজস্তানকে হারানো কঠিন হলেও অবাস্তব কিছু নয়। এদের বিপক্ষে যতটা সম্ভব ভালো খেলার চেষ্টা করা যৌক্তিক। তবে আমাদের জন্য ইতিবাচক নিজেদের মাটিতে প্রথম দুটি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছি। তাই স্বাগতিক হিসাবে গ্রুপের চতুর্থ কিরঘিজ ও তৃতীয় তাজিকদের বিপক্ষে কিছু করা সম্ভব।’ এই দুটি ম্যাচের ওপর পরবর্তী পরিকল্পনা নির্ভর করছে ক্রুইফের। তবে ক্রুইফের চোখ গ্রুপের তৃতীয় স্থান। সামনে হতে যাওয়া খেলাগুলো নিয়ে ক্রুইফের আরো পরিকল্পনা রয়েছে, সেটা এখন প্রকাশ করতে চাইছেন না তিনি।

আগে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিনের সাথে কথা বলবেন। কিরগিজস্তান এবং তাজিকিস্তানের ম্যাচের আগে আফগানিস্তান আসবে প্রীতি ম্যাচ খেলতে। আরো একটা ম্যাচ হতে পারে সিঙ্গাপুর কিংবা থাইল্যান্ডে।

বাফুফে সভাপতি ক্রুইফকে একজন ট্রেইনার আনতে বলেছে। ক্রুইফ যুগোস্লাভিয়া এবং সার্বিয়ার সাথে যোগাযোগ করেছে। জাতীয় দলের ক্যাম্পে প্রবাসী ফুটবলার ডাকতে চান কোচ। প্রবাসী ফুটবলারদের মধ্যে রিয়াসাত খান ছাড়াও ইংল্যান্ডের কার্ডিফ কাউন্টি লিগে খেলে রাব্বী ও নরউইচে খেলা আকমল এবং ওয়েলস ও জাপানি তিনজনের দিকে চোখ রয়েছে ক্রুইফের। ৩০ মে ক্লাব লিগের ম্যাচের পর রিয়াসাতকে পাওয়া যাবে। তিনি এখন ফিলিপাইনে প্রিমিয়ার লিগে পাচাঙ্গা দিলিমানে ক্লাবের হয়ে খেলছেন। রিয়াসাত ছাড়া অন্যদের বয়স কম। বাফুফে চাইলে তাদের ডাকা হবে। আগামী ১১ জুন কিরগিজস্তান এবং ১৬ জুন তাজিকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দুটি ঢাকায়।

জার্মান কোচ গোলকিপার কোচ ক্রিশ্চিয়ান শোয়েচলার মঙ্গলবার ঢাকায় এসেছেন। আজ থেকে তিনি ৬ জন গোলরক্ষককে নিয়ে প্রশিক্ষণ শুরু করবেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন