টুকিটাকি
৩০ এপ্রিল, ২০১৫ ইং
রেডি-সেট-গো

মুমিনুল হক আগের দিন সংবাদ সম্মেলনে বলেছিলেন, তার দল প্রথম ইনিংসে ৩০০ রান হলেও লড়তে পারবেন। মুমিনুল নিশ্চয়ই চাননি, তিনশ রানটাই লক্ষ্য হয়ে যাক। অথচ সকাল থেকে তার সতীর্থরা এই লক্ষ্য নিয়েই যেন লড়লেন! শেষ পর্যন্ত মোট সংগ্রহ ৩৩২ নিয়ে সন্তোষ-অসন্তোষ যাই থাক, একটা ব্যাপার নিয়ে আরও বেশি আফসোস করতে পারে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম সাত ব্যাটসম্যানই সেট হয়ে তবে আউট হয়েছেন। প্রথম সাত জনই আউট হওয়ার আগে কমপক্ষে ২৫ রান করেছেন। যেহেতু শুভাগত আউট হননি, তাই বাংলাদেশ দাবি করতে পারে, প্রথম আট ব্যাটসম্যানের কেউ ২৫ রানের নিচে আউটই হননি!

 

ক্যাচ

পাকিস্তানের ফিল্ডিং নিয়ে অনেক নিন্দা হয়েছে। এটা মনে হয় আর সহ্য করতে চাইলেন না পাকিস্তানি খেলোয়াড়রা। গতকাল সকাল থেকে চিত্রটাই যেন বদলে গেলো। গতকাল বাংলাদেশের যে ৬টি উইকেট পড়লো; তার ৫টিই ক্যাচের শিকার। এখানে উল্লেখ করার মতো তথ্য হলো, গতকাল ক্যাচ ধরার সুযোগই তৈরি হয়েছিল এই ৫টি। আর আগের দিন ৯টি সুযোগের মধ্যে মাত্র ৩টি কাজে লাগাতে পেরেছিলো পাকিস্তান। তবে বাংলাদেশের ফিল্ডাররা এবার দায়িত্বটা পালন করছেন। ইতিমধ্যে আজহার আলীর সহজ ক্যাচ ফেলেছেন মুশফিক ও মাহমুদউল্লাহ।

 

দুর্ভাগা আম্পায়ার

এমনিতেই স্নিকো ও হটস্পট ছাড়া ডিআরএস ব্যবস্থা কতোটা কার্যকর, সে নিয়ে যথেষ্ট সমালোচনা আছে। তবে প্রথম দিন দফায় দফায় ডিআরএস ব্যবহারের পরও অনফিল্ড আম্পায়াররাই সঠিক বলে প্রমাণ হচ্ছিলেন। বলা ভালো, বাংলাদেশের ব্যাটিংয়ে আম্পায়ারদের প্রতিটা সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে টিকে গেছে। পাকিস্তান তিনটি ও বাংলাদেশ একটি সিদ্ধান্তের ক্ষেত্রে রিভিউ আবেদন করেছিল; প্রতিক্ষেত্রে খারিজ হয়েছে সে সিদ্ধান্ত। কিন্তু গতকাল বাংলাদেশের ইনিংসের শুরুতেই দুটো সিদ্ধান্তের বিপক্ষে আবেদন করলো দু’ দল; দু’ ক্ষেত্রে আম্পায়াররা ‘ভুল’ বলে প্রমাণিত হলেন!

 

মুশফিকের ২১ হাজার!

টেস্ট অধিনায়ক হিসেবে সাফল্যে অনেক আগেই হাবিবুল বাশারকে ছাড়িয়েছেন মুশফিকুর রহিম। বাংলাদেশের হয়ে অধিনায়ক হিসেবে চারটি টেস্ট জয়ের কীর্তি একমাত্র মুশফিকুর রহিমেরই আছে। সবচেয়ে বেশি ২০টি ম্যাচে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ডও তারই দখলে। সব ধরনের ক্রিকেটে বাংলাদেশর সাবেক হাবিবুল বাশারের অধীনে বাংলাদেশ ক্রিকেট দল ২১৪৮২টি আন্তর্জাতিক রান করে। এতোদিন এটাই ছিল সর্বোচ্চ। পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৩৩২ রানে অলআউট হওয়ার পথে এ রেকর্ড ভেঙে ফেলেছেন মুশফিক। এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে দলকে নেতৃত্ব দেয়া মুশফিকের অধীনে এখন পর্যন্ত বাংলাদেশ দলের মোট আন্তর্জাতিক রান ২১৬৯৩!

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন