টুকিটাকি
১৫ জুন, ২০১৫ ইং
লিটনে মুগ্ধ মাশরাফি

টেস্ট খেলছেন না; তবে নিবিড়ভাবেই অনুসরণ করছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বাসায় বসে খেলা দেখতে দেখতেই সামাজিক যোগাযোগ মাধ্যমে গতকাল আকুতি জানালেন, লিটন দাসকে ধারাবাহিকভাবে সমর্থন দিয়ে যাওয়ার জন্য। অভিষেক ইনিংসে ৪৪ রান করা লিটনের শুরুটা নিতান্ত খারাপ হয়নি। তবে মাশরাফি মনে করেন, ঘরোয়া ক্রিকেটের এই ধারাবাহিক ব্যাটসম্যান আগামী অন্তত এক দশক ধরে বাংলাদেশের ক্রিকেটের সম্পদ হয়ে রইবেন, ‘আশা করি, তাকে নিশ্চিন্তে খেলে যেতে দেয়া হবে; অন্তত বছর দুয়েকের মধ্যে তাকে কেউ বিরক্ত করবে না। একটা সময় পরিষ্কার হবে যে, এই পর্যায়ে সে আসলেই যোগ্য। আগামী অন্তত দশ বছর ধরে আমি তাকে জাতীয় দলে দেখবো বলে আশা করি।’

রবিন পিটারসেনের পর সাকিব

শিখর ধাওয়ানের টেস্ট ক্যারিয়ারটা খুব বড় নয়। এই নিয়ে মাত্র ১৪টি টেস্ট খেললেন তিনি। শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে মোহালিতে ১৮৭ রানের ইনিংস খেলে। এরপর আরও একটা টেস্ট সেঞ্চুরি আছে, এক টেস্ট আগেই ৮১ রানের একটা ইনিংসও খেলেছিলেন। তারপরও ধাওয়ানের জায়গাটা একটু শঙ্কায় ছিলো। মনে হচ্ছিল, লোকেশ রাহুল তাকে সরিয়ে দেবেন। সে শঙ্কাকে অবশ্য ধাওয়ান ১৭৩ রানের ইনিংস খেলে আপাতত সরিয়ে দিয়েছেন। তবে এই টেস্টে ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বারের মতো বাঁহাতি স্পিনে আউট হয়েছেন। এর আগে তাকে একবারই কোন বাঁহাতি স্পিনার আউট করেছিলেন—রবিন পিটারসেন।

স্ট্যাম্পিংয়ের ইতিহাস

শুরুটা করেছিলেন তামিম ইকবাল। আগের দিন রবিচন্দন অশ্বিনের বলে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ফিরেছিলেন ১৯ রান করে। আর ইমরুল কায়েস গতকাল হরভজন সিংয়ের বলে স্ট্যাম্পিং হয়ে ফেরার আগে করলেন ৭২ রান। আর এতেই অনেক কাল পর টেস্ট ক্রিকেটে ফিরে এলো এক বিরল ঘটনা। টেস্ট ক্রিকেট ৫ম বারের মত কোন টেস্টের একই ইনিংসে দুইজন ওপেনার স্ট্যাম্পিং হবার ঘটনা দেখল। এর আগের চারবারই ইংল্যান্ডের ওপেনাররা একই ইনিংসে স্ট্যাম্পিংয়ের শিকার হয়েছিলেন। ১৮৮১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৮৯৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে, ১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবং ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ঘটনার শিকার হয়েছিলেন দুই ইংলিশ ওপেনার। আর এই শতাব্দীতে প্রথমবারের মত টেস্ট ক্রিকেটে তামিম-ইমরুল একই ইনিংসে স্ট্যাম্পিং হলেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৫ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন