সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল
কাল থেকে সিলেটে শুরু
কাল থেকে সিলেটে শুরু
সিলেটে আবারো বসছে আন্তর্জাতিক ফুটবলের আসর। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের সফল আয়োজনের পর এবার এখানে আয়োজিত হতে যাচ্ছে সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশীপ। এতে অংশ নিবে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ ও আফগানিস্তান। ৬টি দেশের অংশগ্রহণে জমজমাট এই ফুটবল আসর মাঠে গড়াবে আগামীকাল রবিবার। চলবে ১৮ আগষ্ট পর্যন্ত। সিলেট জেলা স্টেডিয়ামে প্রতিদিন একটি করে খেলা অনুষ্ঠিত হবে। উদ্বোধনী দিনে বিকাল ৫টায় মুখোমুখি হবে ভারত ও শ্রীলংকা। এর আগে বিকাল ৪টায় হবে উদ্বোধনী অনুষ্ঠান। যদিও প্রথমে নির্ধারিত হয়েছিল সিলেটের পাশাপাশি কক্সবাজারেও টুর্নামেন্টের কিছু ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে কক্সবাজার স্টেডিয়ামে ফ্লাডলাইটের সুবিধা না থাকায় এখন সবগুলো ম্যাচই সিলেটে আয়োজন করা হচ্ছে। অংশগ্রহণকারী  দলগুলো দু’টি গ্রুপে বিভক্ত হয়ে গ্রুপ পর্বের ম্যাচ খেলবে। প্রতিটি গ্রুপের শীর্ষ দু’দল খেলবে সেমিফাইনাল। এরপর হবে ফাইনাল। স্বাগতিক বাংলাদেশ পড়েছে ‘ক’ গ্রুপে, যেখানে তাদের সঙ্গী ভারত ও শ্রীলংকা। অন্যদিকে ‘খ’ গ্রুপে রয়েছে আফগানিস্তান, নেপাল ও মালদ্বীপ। অংশগ্রহণকারী দলগুলো ইতিমধ্যে সিলেটে এসে পৌঁছেছে।

গতকাল শুক্রবার বিকালে জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের সফল আয়োজনে সব মহলের সহযোগিতা চেয়েছেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি মাহিউদ্দিন সেলিম। এতে উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক জয়নাল আবেদীন, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ প্রমুখ।

সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশীপ ঘিরে সিলেটের ফুটবল অঙ্গন এখন সরগরম। ফুটবলপ্রেমীদের মনেও উত্সাহ-উদ্দীপনা। কারণ ফুটবলের এরকম বড় কোন আসর এর আগে সিলেটে আয়োজিত হয়নি। ইতিপূর্বে নেপালের সাথে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের কয়েকটি ম্যাচ আয়োজিত হয়েছিল সিলেটে। এতে দর্শকদের উপচে-পড়া ভিড় ও সফল আয়োজনের জন্যই এবার সাফ চ্যাম্পিয়নশীপের জন্য সিলেটকে বেছে নিয়েছে বাফুফে। আবহাওয়া বিবেচনায় রেখে প্রতিদিন টুর্নামেন্টের একটি ম্যাচ আয়োজন হবে। বৃষ্টির কারণে কোন ম্যাচ না হলে পরদিন সকালে হবে ঐ ম্যাচ।

টুর্নামেন্টটি সুষ্ঠু, সুন্দর ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্যে এক প্রস্তুতি সভা গত বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সিলেটের বিভাগীয় কমিশনার জামালউদ্দীন আহমদের সভাপতিত্বে এই সভায় সিটি কর্পোরেশন, পুলিশ, র্যাব, বিজিবি, ফায়ার সার্ভিস, জেলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল এসোসিয়েশনসহ বিভিন্ন সংস্থার নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। তারা ম্যাচ চলাকালে নিরবচ্ছিন্ন বিদ্যুত্ সরবরাহ নিশ্চিতকরণ, টিকেটের সুষ্ঠু বন্টন ও সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সকলের সহযোগিতা কামনা করেন।

এদিকে বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্র টুর্নামেন্টের প্রতিটি ম্যাচের সরাসরি ধারাবিবরণী প্রচার করবে। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানসহ প্রথম ম্যাচ এবং সেমিফাইনাল ও ফাইনাল খেলা সরাসরি দেখাবে বাংলাদেশ টেলিভিশন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন