দুর্ঘটনা সামলে ফাইনালে মো. ফারাহ
২৭ আগষ্ট, ২০১৫ ইং
দুর্ঘটনা সামলে ফাইনালে মো. ফারাহ
g স্পোর্টস ডেস্ক

মোহাম্মদ ফারাহর বিশ্ব আসরে সপ্তম স্বর্ণ জয়ের স্বপ্ন প্রায় মুখ থুবড়েই পড়েছিল। ৫০০০ মিটারের হিটে শেষ ল্যাপে এই ইভেন্টের অলিম্পিক ও বিশ্বচ্যাম্পিয়ন ফারাহকে ‘অনিচ্ছাকৃতভাবে’ ধাক্কা দেন কানাডার মোহাম্মদ আহমেদ। পড়তে পড়তেও শেষ পর্যন্ত নিজেকে সামলে নিয়ে দ্বিতীয় স্থানে থেকে দৌড় শেষ করেন ফারাহ। স্বর্ণ জেতেন চলতি মৌসুমের সেরা পারফরমার ইথিওপিয়ার ইয়োমিফ খেজালছা।

গত সপ্তাহান্তে, দশ হাজার মিটারের স্বর্ণ জেতা ফারাহ ফেভারিট ছিলেন পাঁচ হাজার মিটারের হিটেও। সেই পথে বেশ ভালভাবেই এগোচ্ছিলেন এই ব্রিটিশ। সমস্যা বাঁধে শেষ ল্যাপে। একেবারে গা ঘেঁষে চলতে থাকা আহমেদের ধাক্কা লাগে ফারাহর পেছন দিকে। পা হড়কে পড়তে শুরু করলেও শেষ মুহূর্তে নিজেকে সামলে নেন ফারাহ।

এই ঘটনার শাস্তি স্বরূপ আহমেদকে প্রাথমিকভাবে ডিসকোয়ালিফাইড ঘোষণা করেন ইভেন্ট কর্মকর্তারা। যদিও তার আবেদনের পরিপ্রেক্ষিতে শেষ পর্যন্ত সেটি প্রত্যাহার করে নেয়া হয়। প্রথম হওয়া খেজালছা সময় নেন ১৩ মিনিট ১৯.৩৮ সেকেন্ড। ফারাহ সময় নেন তার চেয়ে .০৬ সেকেন্ড বেশি।

শেষ পর্যন্ত নিজের স্বপ্ন বাঁচিয়ে রাখতে পেরে দারুণ খুশি ফারাহ। লন্ডন অলিম্পিকে ‘ডাবল’ জেতা এই ৩২ বছর বয়সী বিবিসিকে বলেন, ‘শেষ পর্যন্ত যে টিকে থাকতে পেরেছি তাতে নিজেকে ভাগ্যবানই মনে হচ্ছে। আমি আবারো প্রায় পড়েই যাচ্ছিলাম। ঐ মুহূর্তে আমার চেষ্টা ছিল কেবল নিজের পায়ের উপর দাঁড়িয়ে থাকা। মনোযোগ ধরে রাখা এবং নিজেকে শান্ত রাখা।’

নিবিড় অনুশীলনই ফারাহকে এই পতন সামলে নিতে সাহায্য করেছে বলে মন্তব্য করেন ১৫০০ মিটারের সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্টিভ ক্র্যাম। এই ব্রিটিশ অ্যাথলেট বলেন, ‘যে যেভাবে নিজেকে সামলে নিয়েছে তাতে আমি অভিভূত। ভারসাম্য ধরে রাখতে জিমে সে এ নিয়ে প্রচুর অনুশীলন করে। তার জায়গায় আমি হলে হয়তো পড়েই যেতাম! তবে আমি বলবো, দশ হাজারের চেয়ে পাঁচ হাজার মিটারে স্বর্ণ জেতাটা অনেক কঠিন কাজ।’ 

নামের প্রথম অংশ মোহাম্মদের সংক্ষিপ্তরূপ মো. নামেই বেশি পরিচিত এই অ্যাথলেট ডান পায়ের পাতায় সামান্য চোট পেয়েছেন বলেও জানান। যদিও সেটা ‘বড় কোন সমস্যা নয়’ বলে ভক্তদের আশ্বস্ত করেন তিনি।

বেইজিংয়ের এই বার্ডস নেস্টেই সাত বছর আগে ক্যারিয়ারের সবচেয়ে বড় ধাক্কাটা খেলেছিলেন ফারাহ। পাঁচ হাজার মিটারের হিটে ছিটকে পড়ে বিদায় নেন ফাইনালের আগেই। যদিও পরে লন্ডন অলিম্পিক এবং মস্কোতে ২০১৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণ জেতেন দুই ইভেন্টেই।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন