শীর্ষ বাছাই জোকোভিচ-সেরেনা
২৭ আগষ্ট, ২০১৫ ইং
শীর্ষ বাছাই জোকোভিচ-সেরেনা
g স্পোর্টস ডেস্ক

আগামী সোমবার থেকে শুরু হওয়া বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে শীর্ষ বাছাই হিসেবে কোর্টে নামবেন পুরুষ ও মহিলা এককের র্যাঙ্কিংয়ের দুই শীর্ষ তারকা নোভাক জোকোভিচ ও সেরেনা উইলিয়ামস। সেরেনার সামনে এক পঞ্জিকা বছরে সবকটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের দারুণ এক সুযোগ অপেক্ষা করছে। গত তিন বছরের ফ্ল্যাশিং মিডোতে শিরোপা দখল করা ৩৩ বছর বয়সী এই মার্কিন তারকা এবারো টপ ফেবারিট। তালিকায় তার পরের অবস্থানটিতে রয়েছেন ২০১৪ সালের ফ্রেঞ্চ ওপেন ফাইনালিস্ট বিশ্বের দুই নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ। সদ্য সমাপ্ত সিনসিনাটি মাস্টার্সের ফাইনালে খেলার সুবাদে মারিয়া শারাপোভাকে হটিয়ে সম্প্রতী বিশ্ব র্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানটি দখল করেছেন এই রোমানিয়ান। তৃতীয় ও চতুর্থ বাছাই হিসেবে কোর্টে নামবেন ২০০৬ সালের ইউএস ওপেন বিজয়ী রুশ তারকা মারিয়া শারাপোভা এবং ২০১৪ সালের ইউএস ওপেন ফাইনালিস্ট ডেনমার্কের ক্যারোলিন ওজনিয়াকি। 

পুরুষ বিভাগে দ্বিতীয় বাছাই হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছেন পাঁচবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। সিনসিনাটি মাস্টার্সের ফাইনালে জোকোভিচকে পরাজিত করে সপ্তমবারের মত শিরোপা দখলের কারণে অ্যান্ডি মারেকে হটিয়ে এটিপি বিশ্ব র্যাঙ্কিংয়ের দুই নম্বর স্থানে আবারো ফিরে এসেছেন এই সুইস তারকা। পুরুষ বিভাগে শীর্ষ ১০ জন বাছাই খেলোয়াড়ের মধ্যে পাঁচজনই সাবেক চ্যাম্পিয়ন এবং সব মিলিয়ে ছয়টি গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী রয়েছেন। এর মধ্যে রয়েছেন ২০১১ চ্যাম্পিয়ন সার্বিয়ান জোকোভিচ, ২০০৪-০৮ পর্যন্ত চ্যাম্পিয়ন ফেদেরার, ২০১২ সালের চ্যাম্পিয়ন মারে, ২০১০ ও ২০১৩ সালের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল ও গতবারের চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার মারিন চিলিচ। মারে তৃতীয়, স্প্যানিয়ার্ড নাদাল অষ্টম ও চিলিচ নবম বাছাই হিসেবে খেলতে নামবেন। গতবারের রানার্স-আপ জাপানি তারকা কেই নিশিকোরির অবস্থান চতুর্থ, তারপরেই রয়েছেন এবারের ফ্রেঞ্চ ওপেন বিজয়ী সুইজারল্যান্ডের স্ট্যান ওয়ারিঙ্কা। 

মহিলা বিভাগের অন্য গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা হলেন ২০১১ ও ২০১৪ সালের উইম্বলডন চ্যাম্পিয়ন পঞ্চম বাছাই চেক প্রজাতন্ত্রের পেট্রা কেভিতোভা, ষষ্ঠ বাছাই ফ্রেঞ্চ ওপেনের ফাইনালিস্ট লুসি সাফারোভা। ২০১২ ও ২০১৩ ফাইনালিস্ট বেলারুসের ভিক্টোরিয়া আজারেঙ্কা ২০তম বাছাই, দুইবারের ইউএস বিজয়ী ভেনাস উইলিয়ামস ২৩তম, ২০১১ বিজয়ী অস্ট্রেলিয়ান সামান্থা স্টোসার ২২তম এবং ২০০৪ সালের চ্যাম্পিয়ন রাশিয়ান সেভেতলানা কুজনেতসোভা ৩০তম খেলোয়াড় হিসেবে লড়াই করবেন। 
১৯৫৩ সালের মরিন কোনোলি, ১৯৭০ সালে মারগারেট কোর্ট এবং ১৯৮৮ সালের স্টেফি গ্রাফের পরে প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে এক বছরে চারটি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জয়ের হাতছানি সেরেনার সামনে।

এছাড়া এবারের শিরোপা নিতে পারলে ইউএস ওপেনে সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়নের তালিকায় তিনি ক্রিসএভার্টকে স্পর্শ করবেন। একই সঙ্গে সব মিলে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম বিজয়ীর তালিকায় গ্রাফের দিকে আরেক ধাপ এগিয়ে যাবেন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন