লা লিগায় মেসিই সেরা
স্পোর্টস ডেস্ক০২ ডিসেম্বর, ২০১৫ ইং
লা লিগায় মেসিই সেরা
বার্সেলোনা তারকা লিওনেল মেসি গত সোমবার তার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদোকে হারিয়ে লা লিগার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। এর মধ্যদিয়ে এবারের ব্যালন ডি অ’র জয়ের সম্ভাবনাও আরো জোরাল করলেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার।

গত মৌসুমে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে বার্সেলোনাকে ট্রেবল জেতানোর পর লা লিগার সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে আর্জেন্টাইন এই তারকার হাতে। এবার নিয়ে ছয়বার স্প্যানিশ ফুটবলের সম্মানজনক এই পুরস্কারটি নিজের করে নেন চারবারের বিশ্বসেরা ফুটবলার মেসি। ২০০৮-০৯ মৌসুম থেকে এই পুরস্কার প্রদান শুরু হওয়ার পর প্রথম চার মৌসুমেই লা লিগার সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন মেসি। ২০১৩-১৪ মৌসুমে অবশ্য হারিয়েছিলেন শ্রেষ্ঠত্ব। সেবার পুরস্কারটা উঠেছিল রোনালদোর হাতে। তবে এক মৌসুম পরই আবার হারানো শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করতে পেরেছেন মেসি।

এবার পুরস্কারটি জয়ের পেছনে গত মৌসুমে মেসির নৈপুণ্য বিবেচনায় নেয়া হয়েছে। গত মৌসুমে ২৮ বছর বয়সী এই তারকা স্ট্রাইকার ৪৩টি গোল করে বার্সেলোনার চ্যাম্পিয়ন লিগ, লা লিগা ও স্প্যানিশ কাপ শিরোপা জয়ে ভূমিকা রাখেন।

পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে মেসি বলেন, ‘লা লিগার অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের সামনে এই পুরস্কারটি গ্রহণ করতে পেরে আমি গর্বিত।’ সেরা স্ট্রাইকারের পুরস্কারটি মেসি তার তিন বছর বয়সী পুত্র থিয়াগোকে উত্সর্গ করেছেন বলে জানালেন। বার্সেলোনার প্রাণভোমরা এ ব্যাপারে বলেন, ‘এই পুরস্কার নির্দিষ্টভাবে আমি আমার ছেলে থিয়াগোকে উত্সর্গ করতে চাই। যদিও এখনো সে তেমন কিছু বোঝে না। আমি বাড়ি ছাড়ার সময় প্রত্যেকবারই সে রাগ করে এবং আমাকে বলে, ‘বাবা তুমি কী আবারো গোল করতে যাচ্ছো?’ এই পুরস্কারটা তার জন্যই।’

লা লিগার শীর্ষ দলগুলোর অধিনায়কদের ভোটেও সেরা স্ট্রাইকার নির্বাচিত হয়েছেন। সেরা কোচ নির্বাচিত হয়েছেন বার্সাকে ট্রেবল জেতানো লুই এনরিকে। সেরা ডিফেন্ডার ও মিডফিল্ডার নির্বাচিত হয়েছেন যথাক্রমে রিয়াল মাদ্রিদের সার্জিও র্যামোস ও হামেস রড্রিগেজ।

ভ্যালেন্সিয়ার আলজেরিয়ান মিডফিল্ডার সোফিয়ানে ফেগওলি লা লিগায় খেলা সেরা আফ্রিকান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। স্পেনে খেলা আমেরিকান অঞ্চলের সেরা খেলোয়াড় নির্বাচিত হন বার্সার নেইমার। গত মৌসুমে লা লিগায় সবচেয়ে বেশি ৪৮টি গোল করা রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকা রোনালদো সমর্থকদের সেরা পছন্দনীয় খেলোয়াড় নির্বাচিত হন।

সোমবারই ফিফা ব্যালন ডি’অর পুরস্কারের জন্য ঘোষিত সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছেন লা লিগার তিন তারকা রোনালদো, মেসি এবং নেইমার। জানুয়ারির ১১ তারিখ ঘোষণা করা হবে বিশ্বসেরা ফুটবলারের নাম।

যদিও সাম্প্রতিক বছরগুলোতে ফিফার বর্ষসেরা পুরস্কারটি ঘুরে-ফিরে রোনালদো-মেসির মধ্যেই থাকছে। রোনালদো মোট তিনবার এই পুরস্কার জিতেন। এর মধ্যে গত দু’বছর ধরে পুরস্কারটি নিজের দখলে রাখছেন তিনি। অন্যদিকে মেসি লোভনীয় এই ফিফা ব্যালন ডি’অর জিতেছেন রেকর্ড চারবার। এবারই প্রথম এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন বার্সার ব্রাজিলিয়ান তারকা নেইমার। ব্যাপারটি বড় সম্মান হিসেবে দেখছেন ২৩ বছর বয়সী এই তারকা।—এএফপি

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন