প্রতিদ্বন্দ্বীদের বোল্টের হুঁশিয়ারি
স্পোর্টস ডেস্ক১৩ জুন, ২০১৬ ইং
প্রতিদ্বন্দ্বীদের বোল্টের হুঁশিয়ারি
বাজে শুরুর পরও বছরের দ্বিতীয় সেরা সময়ে ১০০ মিটার দৌড়িয়ে উসেইন বোল্ট রিও অলিম্পিক্সের প্রাক্কালে তার প্রতিদ্বন্দ্বীদের কড়া হুঁশিয়ারি দিয়ে রাখলেন। জ্যামাইকার কিংস্টনে গত শনিবার অনুষ্ঠিত রেসার্স গ্র প্রিতে বোল্ট দৌড়টি শেষ করেন ৯.৮৮ সেকেন্ডে।

বোল্ট এ প্রতিযোগিতায় শক্তিশালী প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধেই দৌড়ান। এদের মধ্যে ছিলেন ইওহান ব্লেইক ও আসাফা পাওয়েল। ৬০ মিটার পর্যন্ত তাকে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হলেও শেষ পাঁচ মিটারে তিনি সহজেই তাদের পরাস্ত করেন। কিংস্টনের জাতীয় স্টেডিয়ামে বরেণ্য এ অ্যাথলেটদের দৌড় দেখতে গ্যালারিগুলো ছিল কানায় কানায় ভরপুর এবং তাদের প্রত্যাশা পুষিয়ে দেন বোল্ট এন্ড গং।

ছয়বারের অলিম্পিক চ্যাম্পিয়ন বোল্টের চেয়ে এ মৌসুমে দ্রুত দৌড়িয়েছেন কেবল একজন। তিনি হলেন ফ্রান্সের জিমি ভিকল্ট। তিনি সময় নিয়েছিলেন ৯.৮৬ সেকেন্ড। জ্যামাইকায় বোল্টের পেছনে থেকে দ্বিতীয় ও তৃতীয় হন নিকেল অ্যাশমিড (৯.৯৪) ও ব্লেইক (৯.৯৮)। এক সময়ের বিশ্ব রেকর্ডধারী আসাফা পাওয়েল ৯.৯৮ সেকেন্ড সময় নিয়ে হন চতুর্থ।

জ্যামাইকান বোল্ট বলেন, ‘আমি আনন্দিত কারণ আমি মৌসুমে সেরা সময় পেয়েছি। এটা যথার্থ দৌড় ছিল না। তারপরও আমি জিততে সক্ষম হই।’ তিনি আরো বলেন, ‘আমি তো প্রায় পড়েই গিয়েছিলাম। আমি কেবল চেষ্টা করছিলাম নিজেকে নিয়ন্ত্রণের। তবে এটা হলো সে সব বিষয়ের একটি যা আবার চলেও যায়। আমার মনে হয় আমি আমার পাকে একটু বেশি শক্তভাবেই নিচের দিকে ধাক্কা দেই যাতে করে এটি আমাকে সামনের দিকে চালিত করে। এরপর অবশ্য আমি আতঙ্কিত না হয়ে নিজেকে শুধরে নেই। এভাবেই আমি নিজের পথ করে নেই।’

বিশ্বের দ্রুততম মানব বোল্ট জানান যে, জ্যামাইকার ট্রায়ালের আগে এ সময় তাকে ভালো অবস্থায় রাখবে। অলিম্পিক দল গঠনের এ ট্রায়াল হবে ৩০ জুন। এ প্রসঙ্গে বোল্ট বলেন, ‘এর মানে হলো যে আমি খুবই ভালো অবস্থায় আছি। আমি আগেও যেমনটা বলেছি, আমি যতটা জোরে দৌড়াতে পারবো, ব্যাপারটা আমরা জন্য সহজ হবে এবং সেখান থেকেই এটা তুলে নেব।’

দুইবারের শিরোপাধারী অলিম্পিক চ্যাম্পিয়ন শ্যালি অ্যান ফ্রেজার প্রাইচ মেয়েদের ১০০ মিটারে ১১.০৯ সেকেন্ড সময় নিয়ে প্রথম হন। বিশ্ব ইনডোর চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের বারবারা পিয়েরে তার পেছনে থেকে দৌড় শেষ করেন ১১.১১ সেকেন্ডে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন