হোয়াংয়ের ঐতিহাসিক স্বর্ণ জয়
আনন্দের বন্যা ভিয়েতনামে
স্পোর্টস ডেস্ক০৮ আগষ্ট, ২০১৬ ইং
আনন্দের বন্যা ভিয়েতনামে
ইতিহাসের প্রথম অলিম্পিক স্বর্ণ জিতলো ভিয়েতনাম। ভিনহ জুয়ান হোয়াং পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে সোনা জিতে এই ইতিহাস গড়ে দেশটির ক্রীড়ামোদীদের মধ্যে আনন্দের বন্যা বইয়ে দিয়েছেন। কেননা এর আগে অলিম্পিকে ভিয়েতনামের সর্বোচ্চ সাফল্য ছিল কেবল দুটি রৌপ্যপদক।

হোয়াং পদকজয়ের পর তার সমর্থক, কোচদের এবং নিরন্তর সমর্থনের জন্য পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি আশা করেন, এ জয় ভিয়েতনামের তরুণদের শুটিং ক্রীড়ায় উত্সাহিত করবে। নিজের সাফল্য প্রসঙ্গে বলেন,‘শেষ শটটি ছিল খুবই চাপের। নিজেকে শান্ত করতে এবং ভালো ফলের জন্য আমি একটা গভীর নিঃশ্বাস নেই।’

ভিয়েতনামের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে হোয়াংকে এক লাখ ৩১ হাজার ডলার দেওয়া হবে পুরস্কার হিসেবে। ভিয়েতনামের মানুষের গড়পড়তা আয় (২৭৬০ ডলার) বিবেচনায় এ নগদ পুরস্কার বেশ ভালোই। তার এ জয়কে অভিনন্দিত করেন সেদেশের ক্রীড়া মন্ত্রী নগুয়েন এনগক।

 সোনা জয়ের এ কৃতিত্বে হোয়াংয়ের দেশবাসী কতটা আপ্লুত তা বোঝা গেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অথচ ভিয়েতনামেও জনপ্রিয় এক সঙ্গীতানুষ্ঠানের উপস্থাপক নগুয়েন চাও কাই দুয়েনের বক্তব্যে। ফেসবুকে দেওয়া পোস্টে তিনি লেখেন,‘খুবই গর্বিত। তবে বেশি আনন্দিত চীনকে হারিয়ে জিতেছি বলে।’ ফেসবুকে আরেকজন লিখেছেন,‘ভিয়েতনামের ক্রীড়াঙ্গনে নতুন অধ্যায়ের শুরু হলো। চীন, ব্রাজিল ও বর্তমান চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন। এর চেয়ে ভালো আর কি হতে পারতো।’ তুওই ট্রে নামে এক পত্রিকার একজন পাঠক লিখেছেন,‘তুমি পুরো জাতি ও জনগণের গর্ব।’ 

বলা হচ্ছে হোয়াং এই শুটিং শিখেছেন কমুনিষ্ট দেশটির সেনাবাহিনীতে ১৯৯১ সালে যোগ দেওয়ার পর। বর্তমানে ৪১ বছরের হোয়াং প্রথমদিকে একে৪৭ রাইফেল দিয়ে শুটিং করতেন।

হোয়াং এই ইভেন্টে ২০২.৫ পয়েন্ট পেয়ে স্বাগতিকদের ফেবারিট ফেলিপে উকে (২০২.১) পেছনে ফেলে এই কৃতিত্ব দেখান। ফেলিপের পদকটিই হলো এবারের অলিম্পিকে স্বাগতিক ব্রাজিলের প্রথম সাফল্য। ২১ বছরের শেষ রাউন্ডের আগেরটির পর লড়াইয়ে এগিয়ে ছিলেন। কিন্তু শেষ রাউন্ডে এসে হোয়াং দুর্দান্ত প্রয়াসে অলিম্পিকের সোনা জয়ী দেশগুলোর তালিকায় প্রথমবারের মতো নিয়ে আসেন ভিয়েতনামকে।

বেজিং অলিম্পিকে এই ইভেন্টের সোনাজয়ী চীনের প্যাং উয়েইকে সন্তুষ্ট থাকতে হয় ব্রোঞ্জ জিতে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন