ফেলপসের শেষের শুরু আজ!
মাসুদ আল মাহদি০৮ আগষ্ট, ২০১৬ ইং
ফেলপসের শেষের শুরু আজ!
একুশ শতকের প্রথম অলিম্পিক। সিডনি অলিম্পিকে ২০০ মিটার বাটারফ্লাইয়ের পুলে নামলেন ১৫ বছরের এক সাঁতারু। শরীর থেকে কৈশোরের আলো এখনও ঠিকরে বেরোয়। কোনো পদক জিতেননি ঠিকই। কিন্তু পঞ্চম হয়ে ক্ষুদে অলিম্পিয়ান যেন সবাইকে বার্তা দিলেন:‘শতাব্দী সেরা হতেই আমি এসেছি।’

বছর ১৬ পেরিয়ে সেই কিশোর আজ কিংবদন্তি। অদ্ভুত এই যে, যেখান থেকে শতাব্দী সেরা হবার আগমনীবার্তাটা দিয়েছিলেন, সেখান থেকেই আজ হয়তো শেষের শুরুটা করতে যাচ্ছেন তিনি। রিও অলিম্পিকের ছেলেদের ২০০ মিটার বাটারফ্লাইয়ের হিটে আজ সোমবার বাংলাদেশ সময় রাত ১০টা ৩৪ মিনিটে পুলে নামছেন আমেরিকান মাইকেল ফেলপস।

এথেন্স, বেইজিং এবং লন্ডনে যেটা করেছেন, তাতেই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ অলিম্পিয়ান হিসেবে চির অম্লান থাকবে ফেলপসের নাম। ১৮টি স্বর্ণসহ ২২টি পদক! চির অম্লান হতে আর কী লাগে? সিডনিতে শুরুর মতো রিওর শুরুতেও তাই ভারহীন আমেরিকান কিংবদন্তি।

পুলে সকল ইভেন্টে জলদানব ফেলপস। তারপরও ২০০ মিটার ফ্লাই যেন তার আদুরে সন্তান। এখান থেকেই শুরু তার অলিম্পিকের পথচলা। সিডনিতে এই একটি মাত্র ইভেন্টেই অংশ নিয়েছিলেন তিনি। এথেন্স এবং বেইজিংয়ে জিতেছিলেন স্বর্ণপদক। কিন্তু লন্ডন অলিম্পিকে সবাইকে বিস্ময় উপহার দিয়ে ফেলপসকে হারিয়ে স্বর্ণ জিতে নেন দক্ষিণ আফ্রিকার চাদ লে ক্লস। এবারের সমীকরণটা ঠিক আগের মতো। গত বছর ইউএস ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে ইভেন্টে স্বর্ণ জিতে নিয়েছিলেন ফেলপস। রিও-তে তাই ফেবারিট তিনি। এবারও তার প্রধান প্রতিদ্বন্দ্বী হয়তো লে ক্লস।

ফেলপস ইভেন্টে নামার আগে ইতিমধ্যে সাঁতারের পুলে নেমে ঝড় তুলেছেন জাপানের কোসুকে হাগিনো, অস্ট্রেলিয়ার মাইক হার্টন, হাঙ্গেরির কাটিনকা হোসজু। পুরুষের ৪০০ মিটার ব্যক্তিগত মিডলে ৪:০৬.০৫ সময় নিয়ে স্বর্ণ জিতেন  হাগিনো। নিজের গড়া এশিয়ান রেকর্ড ভাঙ্গার কৃতিত্ব দেখান এই জাপানি। এই ইভেন্টে রৌপ্য জিতেছেন যুক্তরাষ্ট্রের চেজ কালিজ এবং ব্রোঞ্জ জিতেছেন জাপানের দাইয়া সেতো।

অস্ট্রেলিয়াকে রিও অলিম্পিকের সাঁতারে  প্রথম স্বর্ণপদক এনে দিয়েছেন মার্ক হর্টন। ছেলেদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে ৩:৪১.৫৫ সময় নিয়ে স্বর্ণ জিতে নেন তিনি। রৌপ্য ও ব্রোঞ্জ উঠেছে যথাক্রমে চীনের সাং ইয়াং এবং ইতালির গ্যাব্রিয়েলে দেত্তির হাতে। নারীদের ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে ৪:২৬.৩৬ সময় নিয়ে বিশ্ব রেকর্ড গড়ে স্বর্ণ জিতে নিয়েছেন হাঙ্গেরির কাটিনকা হোসজু।

সাঁতারে স্বর্ণজয়ীরা

ইভেন্ট                                                       সাঁতারু                             দেশ                      সময়

৪০০  মিটার ব্যক্তিগত মিডলে (পুরুষ)               কোসুকে হাগিনো                জাপান                   ৪:০৬.০৫

৪০০ মিটার ফ্রিস্টাইল (পুরুষ)                          মার্ক হর্টন                          অস্ট্রেলিয়া               ৩:৪১.৫৫

৪০০ মিটার ব্যক্তিগত মিডলে  (নারী)                কাটিনকা হোসজু                হাঙ্গেরি                   ৪:২৬.৩৬

৪*১০০ মিটার রিলে (নারী)                           দলগত                             অস্ট্রেলিয়া               ৩:৩০.৬৫

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:০৯
যোহর১২:০৫
আসর৪:৪১
মাগরিব৬:৪০
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:৩১সূর্যাস্ত - ০৬:৩৫
পড়ুন