অবশেষে চিরচেনা বার্সা
শেষ ১৬ যারা
স্পোর্টস ডেস্ক০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
অবশেষে চিরচেনা বার্সা
সর্বশেষ তিন খেলায় জয়হীন। পাঁচ খেলার চারটিতেই ড্র। বার্সেলোনার সঙ্গে পরিসংখ্যানটা বেমানান। অবশেষে খুঁজে পাওয়া গেল চিরচেনা বার্সাকে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের খেলায় জার্মান ক্লাব বুরুসিয়া মুনশেনগ্লাডবাখকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে কোচ লুইস এনরিকের শিষ্যরা। গত মঙ্গলবার রাতে ক্যাম্প ন্যু-তে বার্সার গোল উত্সবের শুরু করেন লিওনেল মেসি। তবে সাময়িক বরখাস্তের কারণে খেলতে না পারা নেইমারের জায়গায় সুযোগ পেয়ে সব আলো নিজের দিকে কেড়ে নেন আর্দা তুরান। চ্যাম্পিয়ন্স লিগে কাতালানদের জার্সিতে প্রথম হ্যাটট্রিক করেন তিনি। খেলতে নামার আগেই সি গ্রুপ চ্যাম্পিয়নের স্থানটা নিশ্চিত হওয়ায় বার্সা ভক্তদের মূল নজর ছিল মেসির দিকে। ২০১৩-১৪ মৌসুমে গ্রুপ পর্বে সর্বোচ্চ ১১ গোলের রেকর্ড গড়েছিলেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। মুনশেনগ্লাডবাখের সঙ্গে মুখোমুখি হবার আগে নয় গোল করে ফেলায় মেসি রোনালদোর রেকর্ডটা ভাঙতে পারেন কিনা সেটাই ছিল দেখার বিষয়।

তুরানের কাটব্যাক ধরে ১৬ মিনিটে গোল করে আর্জেন্টাইন জাদুকর আভাসও দিয়েছিলেন এমন কিছুর। কিন্তু এতটুকুই। এরপর শুধু তুরান জাদু। দ্বিতীয়ার্ধে ৫০, ৫৩ ও ৬৭ মিনিটে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোল নিশ্চিত হওয়ায় এনরিকে বিশ্রাম দিয়েছিলেন লুইস সুয়ারেজ, জেরার্ড পিকেসহ নিয়মিত একাদশের কয়েকজনকে। মেসি না পারলেও দল হিসেবে একটি রেকর্ড ছুঁয়ে ফেলেছে তার শিষ্যরা। টিকিটাকার অর্কেস্ট্রা বাজিয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোনো খেলায় সর্বোচ্চ ৯৯৩টি পাসের মাইলফলক স্পর্শ করেছে আন্দ্রেস ইনিয়েস্তারা। একই গ্রুপে ইত্তেহাদ স্টেডিয়ামে সেল্টিকের সঙ্গে ১-১ গোলে ড্র করলেও  বার্সার চেয়ে ছয় কম নয় পয়েন্ট নিয়ে গ্রুপ রানার আপ হয়েছে ম্যানচেস্টার সিটি।

লুকাস পেরেজের হ্যাটট্রিকে বাসেলকে ৪-১ গোলে হারিয়ে ২০১১-১২ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স হিসেবে গ্রুপ পর্ব শেষ করে আর্সেনাল। কোচ আর্সেন ওয়েঙ্গার স্বস্তি পেতে পারেন এই ভেবে যে, তাদের অন্তত অন্য গ্রুপ চ্যাম্পিয়ন বার্সেলোনার মুখোমুখি হতে হবে না। গত আগস্টে দেপোর্তিভো লা করুনা থেকে গানার শিবিরে যোগ দেবার পর মাত্র পঞ্চবারের মতো মূল একাদশে রাখা হয় স্প্যানিশ স্টাইকার লুকাসকে। মাত্র ১৬ মিনিটেই দলকে ২-০ গোলে এগিয়ে দেন তিনি। দ্বিতীয়ার্ধের দুই মিনিট যেতে না যেতে আরো একটি গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন লুকাস। একই গ্রুপে লুডোগোরেটসের সঙ্গে আশ্চর্যজনকভাবে ২-২ গোলে ড্র করে শেষ ষোলতে কঠিন প্রতিপক্ষের অপেক্ষায় প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি)।

গ্রুপ ডি-র ফিরতি লেগে অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে বায়ার্ন মিউনিখ। রবার্ট লেভানডস্কির একমাত্র গোলে কোচ দিয়েগো সিমিওনের দলকে হারায় তারা। তবে বড্ড দেরি হয়ে গেল জার্মান ক্লাবটির। ১৫ পয়েন্ট নিয়ে আগেই শীর্ষস্থান নিশ্চিত করে ফেলেছিল অ্যাটলেটিকো। ছয় খেলায় দুই হার ও চার জয় নিয়ে গ্রুপ পর্ব শেষ করে বায়ার্ন।-সুপার স্পোর্টস/সকারওয়ে

পিএসজি                 ২:২       লুডোগোরেটস

বাসেল                    ১:৪       আর্সেনাল

ডায়নামো কিয়েভ        ৬:০      বেসিকতাস

বেনফিকা                 ১:২       নাপোলি

বার্সেলোনা                ৪:০      মুনশেনগ্লাডবাখ

ম্যানচেস্টার সিটি         ১:১       সেল্টিক

বায়ার্ন মিউনিখ           ১:০       অ্যালটেকো মাদ্রিদ

পিএসভি                  ০:০      রোস্টভ

গ্রুপ চ্যাম্পিয়ন

আর্সেনাল (এ), নাপোলি (বি), বার্সেলোনা (সি), অ্যাটলেটিকো মাদ্রিদ (ডি), মোনাকো (ই), লেস্টার সিটি (জি)

গ্রুপ রানার্স আপ

পিএসজি (এ), বেনফিকা (বি), ম্যানচেস্টার সিটি  (সি), বায়ার্ন মিউনিখ (ডি), বেয়ার লেভারকুজেন (ই)

ইতিমধ্যে কোয়ালিফাইড

বুরুশিয়া ডর্টমুন্ড (এফ), রিয়াল মাদ্রিদ (এফ), জুভেন্তাস (এইচ)

*গত রাতের খেলা বাদ দিয়ে

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন