আবারও ‘ব্যাটসম্যান’ রাব্বি
স্পোর্টস রিপোর্টার১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
আবারও ‘ব্যাটসম্যান’ রাব্বি
ভারতে যাওয়ার আগে বলেছিলেন, তার এই সফরে স্বপ্ন বিরাট কোহলিকে একবার হলেও আউট করা।

প্রথম ইনিংসে উইকেটশূন্য ছিলেন; দ্বিতীয় ইনিংসে বলই পাননি। মনে হতে পারে ভারতের বিপক্ষে এ টেস্টটা কামরুল ইসলাম রাব্বির জন্য হতাশার ছিল। কিন্তু এ পেসার রাব্বিই আরো একবার মাথা উঁচু করে ব্যাট হাতে লড়াই করে প্রমাণ করেছেন, সামর্থ্য যাই হোক, দলের জন্য নিজেকে উজাড় করে দিতে পিছ-পা নন তিনি।

রাব্বির টেস্ট ক্যারিয়ারের বয়স চার মাসের কাছাকাছি। এ সময়ের মধ্যেই তিনি নিজেকে সর্বস্বান্ত করে লড়াই করার একাধিক নজির দাঁড় করে ফেলেছেন। তার মূল দক্ষতা নতুন বলে। যদিও ভারতে নতুন বলে তেমন কিছু করতে পারেননি। কিন্তু নিউজিল্যান্ডে নতুন বলে তো বটেই, পুরোনো বলেও যে অসাধারণ বোলিং করেছিলেন, তাতে অনেকেই এ তরুণের মধ্যে ভবিষ্যত্ দেখেছেন।

তবে রাব্বি এ নিয়ে দুইবার আলোচনায় এলেন ব্যাটিংয়ের কারণে!

৯ নম্বরে ব্যাট করতে নামা এই তরুণ নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ৬৩ রানে করেছিলেন ২ রান। আর গতকাল ভারতের বিপক্ষে ৭০ বলে ৩ রান করে অপরাজিত রইলেন। এই ৭০ বলে স্কোরিং শট করেছেন মাত্র ২টি। ২৯তম বলে এসে ২ রান নিয়ে খাতা খোলেন। পরের ৪১ বলে আর ১টি মাত্র রান করেছেন।

একটু বিচিত্র হলেও এক ধরনের রেকর্ড রাব্বির হয়েছে। ১০ রানের কমে অপরাজিত ছিলেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ইতিহাসে ১১তম সর্বোচ্চ বল খেলেছেন রাব্বি। সর্বোচ্চ ১০০ বল খেলে ৩ রানে অপরাজিত ছিলেন অস্ট্রেলিয়ার জিম মারি। এই ৩ বা এর চেয়ে কম রানকে ‘স্টান্ডার্ড’ ধরলে রাব্বি আছেন ৪ নম্বরে। ৩ বা এর চেয়ে কম রান করে অপরাজিত থাকতে রাব্বির চেয়ে বেশি বল খেলা ব্যাটসম্যানরা হলেন জিম মারি, লিন্ডসে টাকেট ও কলিন ক্রফট।  রাব্বির জন্য এ ধরনের অভিজ্ঞতা অবশ্য একেবারে আনকোরা নয়। ঘরোয়া ক্রিকেটে ব্যাটসম্যানদের সাপোর্ট দিতে ঘণ্টার পর ঘণ্টা, এমনকি সেশনের পর সেশনও উইকেটে পড়ে থাকার নজির আছে এই পেসারের। নিউজিল্যান্ড থেকে ফিরে আলাপ করতে গিয়ে বলছিলেন, ‘আমি কিন্তু দেশের ফার্স্ট ক্লাসে এরকম সাপোর্ট দেই ভালোই। তিনটে ফিফটি করেছি। আমি জানি, আমি নিজে ব্যাটসম্যান না। তাই আমার কাজ যত বেশি সম্ভব বোলারদের ভোগানো। রাজ ভাই (রাজ্জাক) বলে, আমাকে আউট করা কঠিন ব্যাপার।’

আসলে রাব্বি মনে করেন, এটুকু সাপোর্ট সবসময়ই বোলারদের থেকে আসা উচিত। অন্তত তেমনটাই তাদের বলেন কোচ চান্দিকা হাথুরুসিংহে। নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৩ বলে ২ রানের ইনিংসের পর রাব্বি বলছিলেন, ‘হাথুরু নেটে একটা কথা ভালো বলে, তোমাদের বোলারদের ওপর রান করার চাপ নেই; কিন্তু যেটুকু পারো সাপোর্ট দিও। ওটা দলের অনেক কাজে দেবে। আমি ওই ইনিংসে যখন উইকেটে গেলাম, ভাবলাম, সোহান আছে। ওকে সাপোর্ট দিতে হবে। তাতে আমারই তো লাভ। বোলিং আরো পরে আসবে।’

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন