অধিনায়ক কোহলিও অসামান্য
স্পোর্টস রিপোর্টার১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
অধিনায়ক কোহলিও অসামান্য
মহেন্দ্র সিং ধোনির সাফল্যের ঐহিত্য কি আদৌ ধরে রাখতে পারবেন? ২০১৫ সালে টেস্ট দলের অধিনায়কত্ব নেওয়ার পর থেকেই এই চ্যালেঞ্জ নিয়ে প্রতিটি ম্যাচ খেলতে নামতে হয়েছে বিরাট কোহলিকে। যদিও এখন পর্যন্ত এই চ্যালেঞ্জে ‘বিরাট’ সফল তিনি। ব্যাটিংয়ে অস্বাভাবিক ধারাবাহিকতা ধরে রাখার পাশাপাশি অধিনায়ক হিসেবে প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে যাচ্ছেন তিনি

হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশকে ২০৮ রানের বড় ব্যবধানে হারিয়ে তিনি ধোনিকে তো বটেই ছাড়িয়ে গেলেন ভারতের তামাম টেস্ট অধিনায়কদের। এই বিরাটই এখন ভারতের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকা অধিনায়ক।

টানা ১৯টি ম্যাচ অপরাজিত আছে বিরাটের অধীনে খেলতে নামা ভারতের টেস্ট দল। বাংলাদেশকে হারিয়ে গতকাল তিনি ছাড়িয়ে গেলেন টানা ১৮টি ম্যাচ পরাজয়হীন থাকা সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কারকে। ১৯৭৬ থেকে ৮০ সাল পর্যন্ত সময়ে এই কীর্তি গড়েছিলেন গাভাস্কার।

গাভাস্কারের খুব কাছাকাছি চলে গিয়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব। ১৯৮৫ থেকে ১৯৮৭ - এই দুবছর সময়ে ১৭টি  টেস্ট কোনো পরাজয় ছাড়াই দলকে টেনে নিয়ে যান তিনি।

টানা সিরিজ জয়ের ক্ষেত্রে বিরাট ছাড়িয়ে গেলেন তারই পূর্বসূরী ধোনিকে। ২০০৮ থেকে ২০১০ সালের মধ্যে ধোনি ভারতকে টানা পাঁচটি টেস্ট সিরিজে জিতিয়েছিলেন। আর এবার বিরাট বাংলাদেশকে হারানোর মধ্যদিয়ে জিতে গেলেন টানা ছয়টি সিরিজ। এটা ভারতের ইতিহাসেরই টানা সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড।

বিরাটের জয়যাত্রা শুরু হয়েছিল ২০১৫ সালের আগস্ট থেকে। এর মধ্যে দেশের বাইরে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জিতে আসে ভারত। আর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের পর বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতলো বিরাট কোহলির ভারত। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচের টেস্ট সিরিজ। সেখানেও জিতে নিজেদের রেকর্ডটা বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে বিরাটদের।

ক্রিকেট ইতিহাসে টানা টেস্ট জয়ে  এখনও সবার চেয়ে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের স্বর্ণালি সময়ে ১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত  টানা ২৭টি টেস্ট জিতেছিল ক্যারিবিয়ানরা। টানা টেস্ট জয়ের দিক থেকে ভারত এখন আছে পঞ্চম স্থানে।

এই নিয়ে ২৩টি টেস্ট ভারতের অধিনায়কত্ব করলেন কোহলি। ২৩টি টেস্ট ম্যাচ শেষে জয়ের হিসেবে বিশ্বজুড়ে অধিনায়কদের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন কোহলি। ২৩টি ম্যাচ শেষে ১৫টি করে ম্যাচ জিতেছেন কোহলিসহ মোট তিনজন। বাকি দুজন হলেন  অস্ট্রেলিয়ার রিকি পন্টিং ও ইংল্যান্ডের মাইকেল ভন।

অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ আছেন এই ‘এলিট’ অধিনায়কদের তালিকার সবার ওপরে। অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি অধিনায়ক হিসেবে ক্যারিয়ারের প্রথম ২৩টি  টেস্টের মধ্যে জিতেছিলেন ১৭টিতেই।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন