বার্সা পিএসজির ‘ডার্বি’ লড়াই আজ
নকআউট পর্বের জন্য নতুন বল
স্পোর্টস ডেস্ক১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
বার্সা পিএসজির ‘ডার্বি’ লড়াই আজ
প্রায় দুই মাসেরও বেশি সময়ের বিরতির পর চারটি খেলা দিয়ে আবার মাঠে গড়াচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ। আট দলের এ লড়াই নকআউট পর্বের যা শুরু হবে আজ মঙ্গলবার পিএসজি ও বার্সেলোনা এবং বেনফিকা ও বরুশিয়া ডর্টমুন্ডের খেলা দিয়ে। এরপর আগামীকাল বুধবার রাতে মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ ও আর্সেনাল এবং রিয়াল মাদ্রিদ ও নেপোলি।

চ্যাম্পিয়ন্স লিগের এ পর্বের খেলাগুলোর জন্য অ্যাডিডাস নতুন বল তৈরি করেছে। সেটি ব্যবহূত হবে জুনে ওয়েলশের কার্ডিফে অনুষ্ঠিতব্য ফাইনালেও। সঙ্গত কারণেই বলটির নকশায় শুধু কার্ডিফ ২০১৭ইং লেখা নেই, এর উপরের অবয়বে আছে আক্রমণাত্মক ড্রাগনের ছবিও।

গত সোমবার কোম্পানিটি এই বল উন্মোচন করে। এটি বানানোর আগে অ্যাডিডাসের লোকরা ওয়েলশ এ যায়। তাদের জাতীয় পতাকা থেকেই নেওয়া হয়েছে ড্রাগনের ছবিটি। আর বলটি বানানোর ক্ষেত্রে মনে রাখা হয়েছে ইউরোপের সেরা তারকা লিওনেল মেসি, লুই সুয়ারেজ, নেইমার, ক্রিশ্চিয়ানো রোনালদো ও থমাস মুলারদের কথা মাথায় রেখে।

বার্সেলোনার খেলোয়াড়রা পিএসজির বিরুদ্ধে লড়তে গতকাল সোমবারই প্যারিসে পৌঁছান। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের প্রথম ৫৭ মৌসুমে দলদুটি কেবল একবারই মুখোমুখি হয়েছিল। অথচ সাম্প্রতিক বছরগুলোতে দলদুটি বেশ কয়েকবারই মহাদেশীয় এই প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে। এর মধ্যে কাতালান ক্লাবটি তিন জয়, দুই ড্র ও একটি হারের সুবাদে এগিয়ে আছে প্যারিসিয়দের চাইতে।

মেসি নেইমার সুয়ারেজদের এবারের টুর্নামেন্টে লক্ষ্য হলো আট বছরের মধ্যে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ জয়। যদিও সাম্প্রতিক সময়ে পিএসজি ও বার্সেলোনার খেলা ‘ডার্বি’র মতো হয়ে উঠছে। কেননা গত পাঁচ মৌসুমের মধ্যে এটি তাদের চতুর্থ মোকাবেলা। তবে পিএসজি এবার বার্সেলোনার আধিপত্যের অবসান ঘটাতে মরিয়া। অন্তত তাদের সভাপতি নাসের আল খেলাইফি সেরকমটাই আভাস দেন।

যদিও বার্সেলোনা শক্তির বিচারের আসন্ন লড়াইয়ে উতরানোর ব্যাপারে ফেবারিট। তাছাড়া সব প্রতিযোগিতা মিলিয়ে গত ২২ খেলায় কোচ লুই এনরিকের দল কেবল একবার হেরেছে। অবশ্য নৈপুণ্য বিচারে পিএসজিও ফেলনা নয়। কেননা তারাও সর্বশেষ ১১ খেলায় ১০টি জয় ও এক ড্রয়ের পাশাপাশি গোল করেছে ৩৪টি।

ডর্টমুন্ড গ্রুপ পর্বের খেলায় ২১ গোল করার রেকর্ড নিয়ে বেনফিকার মুখোমুখি হচ্ছে। তাও আবার জার্মান ক্লাবটির গ্রুপে ছিল রিয়াল মাদ্রিদের মতো দল। এ রেকর্ডই তাদের পর্তুগীজ ক্লাবটির বিরুদ্ধে লড়াইয়ের আগে ফেবারিট বানিয়ে রেখেছে। তাছাড়া বেনফিকার উঠে আসাটা হলো অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে চলার মতো। কেননা গ্রুপ পর্বে যে কটি দল উতরে গেছে তাদের মধ্যে বেনফিকাই সবচেয়ে কম আট পয়েন্ট পেয়েছে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন