এই গৌরবটাই বা কম কীসে!
১৪ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
g  কাওসার মুজিব অপূর্ব

কিছু আফসোস আছে, কিছু অভিযোগ আছে। তারপরও নিজেদের সামর্থ্য আর অভিজ্ঞতা বিবেচনায় রেখে পঞ্চম দিনে বাংলাদেশের লড়াইটাকে খাটো করে দেখার সুযোগ নেই। শুধুই সমর্থক ভোলানো আশার বাণী নয়, পরিসংখ্যানই এই কথার পক্ষে রায় দিচ্ছে।

পঞ্চম দিনের খেলা শেষ হওয়ার ২৪ ওভার বাকি থাকতে ২৫০ রান করে অল আউট হয় বাংলাদেশ। ভারতের মাটিতে চতুর্থ ইনিংসে এর আগে মাত্র ছয়বার সফরকারী দলগুলো এর চেয়ে বেশি রান করতে পেরেছে। কাকতালীয় ভাবে এর সবগুলোই করেছে ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড। ক্যারিবিয়ান আর ব্ল্যাক ক্যাপরা প্রত্যেকে তিনবার করে এই কীর্তি গড়েছে।

আর ২০০০ সালের পর থেকে হিসেব করলে পরিসংখ্যানটা বাংলাদেশের জন্য আরও সুখকর হয়। ওই সময়ের পর থেকে চতুর্থ ইনিংসে এর চেয়ে বেশি রান করতে পেরেছিল মাত্র একটি সফরকারী দল। সেটাও প্রায় ১৪ বছর আগের কথা। সেবার আহমেদাবাদে নিউজিল্যান্ড ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে ছয় উইকেট হারিয়ে ২৭২ রান করে ম্যাচ ড্র করে ফেলেছিল।

শুধু তাই নয়, ভারতের মাটিতে এই নিয়ে অষ্টমবারের মতো কোনো দল চতুর্থ ইনিংসে ১০০ ওভারের বেশি ব্যাট করল। এর মধ্যে হায়দ্রাবাদের রাজিব গান্ধী স্টেডিয়ামে এটাই চতুর্থ ইনিংসে ১০০ ওভার ব্যাট করার একমাত্র নজীর। এখানে সবার ওপরে আছে দক্ষিণ আফ্রিকা।

 প্রোটিয়ারা ২০১৫ সালের ডিসেম্বরে দিল্লির ফিরোজ শাহ কোটলায় চতুর্থ ইনিংসে ১৪৩.১ ওভার ব্যাট করেছিল। সেই ম্যাচেই এবি ডি ভিলিয়ার্স ২৯৭ বল খেলে ৪৩ রানের দারুণ ধৈর্যশীল এক ইনিংস খেলেছিলেন। যদিও শেষমেশ ১৪৩ রানে অলআউট হয়ে গিয়ে ৩৩৭ রানে হেরে গিয়েছিল সফরকারীরা।

টেস্টে নিজেদের ইতিহাসে এই নিয়ে চতুর্থবারের মতো চতুর্থ ইনিংসে ১০০ ওভার ব্যাটিং করল বাংলাদেশ। চতুর্থ ইনিংসে ধৈর্যের পরীক্ষা দেওয়ায় বাংলাদেশ সবচেয়ে বড় নজীর গড়েছিল ২০০৫ সালে। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচটায় চতুর্থ ইনিংসে বাংলাদেশ ১৪২ ওভার ব্যাট করে পাঁচ উইকেট হারিয়ে করেছিল ২৮২ রান।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেই এই ম্যাচটা খুবই গুরুত্ববহ। চতুর্থ ইনিংসে ৩৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনার নাফিস ইকবাল ও জাভেদ ওমর মিলে উইকেটে থাকেন ৮৩ ওভার। এই সময়ে দুজন মিলে যোগ করেন ১৩৩ রান। ২৫৮ বল খেলে ৪৩ রান করেছিলেন জাভেদ ওমর। আর ৩৫৫ বলে ১২১ রান করে সেই ম্যাচেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পান নাফিস । ম্যাচ ড্র করে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জিতে যায় বাংলাদেশ।

ভারতের মাটিতে ২০১২ সালের পর এবারই প্রথম কোনো দল চতুর্থ ইনিংসে ১০০ ওভারের বেশি ব্যাট করল। প্রথম ইনিংসে বাংলাদেশ খেলেছিল ১২৭.৫ ওভার। দুই ইনিংসেই ১০০ বেশি ওভার খেলার গৌরবটাও কম কীসে!

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৬:৩২সূর্যাস্ত - ০৫:৫২
পড়ুন