‘বুড়ো’ অ্যান্ডারসনের ভেলকি
১১ সেপ্টেম্বর, ২০১৭ ইং
‘বুড়ো’ অ্যান্ডারসনের ভেলকি
টেস্ট র্যাংকিং

g স্পোর্টস রিপোর্টার

লর্ডস টেস্টে ইংলিশদের দাপুটে জয়ের পেছনে বড় অবদান ছিল ফার্স্ট বোলার জেমস অ্যান্ডারসনের। তার নয় উইকেটের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে স্বাগতিক ইংল্যান্ড। আর অ্যান্ডারসনের ব্যক্তিগত পারফরম্যান্সের প্রভাব পড়লো র্যাংকিংয়ে। গতকাল ৩৫ বছর বয়সে আইসিসির টেস্ট বোলারদের র্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি। মুত্তিয়া মুরালিধরনের পর সবচেয়ে বেশি বয়সী বোলার হিসেবে তিনি এই কীর্তি গড়লেন। ২০০৯ সালের জুলাইয়ে লঙ্কান এই কিংবদন্তি অফ স্পিনার ৩৭ বছর বয়সে র্যাংকিংয়ের শীর্ষে উঠেছিলেন। আর ফার্স্ট বোলারদের মধ্যে অ্যান্ডারসন আছেন দুই নম্বরে। ২০০৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাকগ্রা ৩৬ বছর বয়সে উঠেছিলেন র্যাংকিংয়ের শীর্ষে।

লর্ডস টেস্টে ক্যারিয়ার সেরা বোলিং করেছেন অ্যান্ডারসন। ৪২ রান দিয়ে তিনি নিয়েছেন সাত উইকেট।  আর এর মধ্যদিয়ে অ্যান্ডারসন প্রথম ইংলিশ বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন। র্যাংকিংয়ে অ্যান্ডারসনের পরে আছেন যথাক্রমে ভারতের রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ।

লর্ডস টেস্টের ম্যাচ সেরা বেন স্টোকস প্রথম ইনিংসে করেছেন গুরুত্বপূর্ণ ৬০ রান। আর বল হাতে নিয়েছেন ২২ রানে ছয় উইকেট। আর এটা তাকে ব্যাটসম্যানদের মধ্যে নিজের ক্যারিয়ারের সেরা অবস্থানে পৌঁছে দিয়েছে। তিনি আছেন ২০তম অবস্থানে। আর অলরাউন্ডারদের মধ্যে তিনি স্বদেশী মঈন আলীকে পেছনে ফেলে উঠে এসেছেন চার নম্বরে। অ্যান্ডারসনের সাথে সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া শাই হোপ ক্যারিয়ার সেরা ৩০তম অবস্থানে উঠে এসেছেন। এগিয়েছেন ওপেনার কিয়েরন পাওয়েল, কেমার রোচ ও অধিনায়ক জেসন হোল্ডার।

দলীয় র্যাংকিংয়ের কোনো হেরফের অবশ্য হয়নি। ৭৫ রেটিং পয়েন্ট নিয়ে আটে আছে ওয়েস্ট ইন্ডিজ।  আর ১০৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনেই আছে ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের ঠিক পরের অবস্থানেই থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৭৪। চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে, অন্ততপক্ষে ড্র করতে পারলেও র্যাংকিংয়ের আটে ওঠার পথ খোলা থাকতো মুশফিকুর রহিমের দলের।

১২৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। ১১০ রেটিং পয়েন্ট নিয়ে দুই-এ আছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট ব্যাটসম্যানদের র্যাঙ্কিংয়ে শীর্ষ চারটি স্থানে কোনো পরিবর্তন হয়নি। ৯৩৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। যদিও এই সিরিজে একটি হাফ সেঞ্চুরি বাদে বলার মত কোনো ইনিংস ছিল না অস্ট্রেলিয়ান অধিনায়কের। পরের তিনটি স্থানে আছেন যথাক্রমে জো রুট, কেন উইলিয়ামসন ও চেতেশ্বর পূজারা। ওয়ার্নারের একধাপ উন্নতিতে বিরাট কোহলি পাঁচ থেকে ছয়ে নেমে গেছেন।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ সেপ্টেম্বর, ২০২১ ইং
ফজর৪:২৭
যোহর১১:৫৬
আসর৪:২৩
মাগরিব৬:১০
এশা৭:২৩
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৫
পড়ুন