আর্জেন্টিনার বিশ্বকাপ জয় সম্ভব
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
আর্জেন্টিনার বিশ্বকাপ জয় সম্ভব
স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসি তার নৈপুণ্যের তুঙ্গে থাকলে আর্জেন্টিনার পক্ষে ২০১৮ সালের বিশ্বকাপ জয় সম্ভব। সাবেক আর্জেন্টাইন খেলোয়াড় হুয়ান রোমান রিকুয়েলমে এমন মন্তব্য করেছেন। অথচ কয়েকদিন আগে দিয়েগো ম্যারাডোনা বলেছিলেন মেসির দলকে অনুপ্রাণিত করার ক্ষমতা নেই।

মেসিকে ঘিরে আগামী বছরে রাশিয়া বিশ্বকাপের স্বপ্ন দেখছে আর্জেন্টাইনরা। কিন্তু ভক্তদের হতাশ করে ম্যারাডোনা বলেছিলেন, ‘‘মেসির তো দলের ২০ জনের সঙ্গে কথা বলার মতো ক্ষমতা নেই। আমি যেভাবে খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে পেরেছি, সেটা সে পারে না।’ অথচ কে না জানে বিশ্বকাপের বাছাইপর্বে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির অতি-মানবীয় পারফরম্যান্সেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করে আর্জেন্টিনা।

আবার এটাও ঠিক যে বাছাই পর্বে ধুঁকতে থাকায় কোচ য়োর্গে সাম্পাওলির দলটিকে আগামী বছরের বিশ্বকাপের জন্য জোর ফেবারিট ভাবা হচ্ছে না। তারপরও দুইবারের বিশ্বকাপ জয়ী দেশটির হয়ে ৫১ ম্যাচ খেলা সাবেক প্লে মেকারটির বিশ্বাস আর্জেন্টিনা শিরোপার দাবিদার হয়ে উঠতে পারে। যদি মেসি দুর্দান্ত নৈপুণ্য দেখাতে পারেন।

রাশিয়ায় অনুষ্ঠিতব্য এ বিশ্বকাপে আর্জেন্টিনা খেলবে ‘ডি’ গ্রুপে। এতে তাদের প্রতিপক্ষ আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া।

রিকুয়েলমে এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের আশা যে আমরা ভালো করব। খেলোয়াড়রা ভালো করবে। বিশেষ করে মেসি। যদি শেষজনের ব্যাপারটা ঘটে, আর্জেন্টিনার জয়ের অনেক সুযোগ থাকবে। মেসি ভালো অবস্থায় থাকলে কোনো কিছুই জটিল নয়।’ কোচ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সাম্পাওলিকে চিনি না। এটা গুরুত্বপূর্ণ যে আর্জেন্টিনার বিশ্বকাপ জেতা দরকার। আমরা উদযাপন করতে চাই এবং মেসির মতো গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা থাকায় আপনি তাদের ওপর অনেক বেশি নির্ভর করতে পারেন।’

বার্সেলোনা খ্যাত মেসি এ বছর ব্যালন ডি’অর জিততে পারেননি। পারলে এটা হতো তার ষষ্ঠ। তার পরিবর্তে রেকর্ড পঞ্চমবারের মতো এটি জিতেছেন তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু রিকুয়েলমে মনে করেন তার স্বদেশিই বিশ্ব সেরা। তবে তিনি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ তারকা উভয়কেই সম্মান জানান।

এ ব্যাপারে তিনি বলেন, ‘এটা মেসি এবং আমরা ভাগ্যবান যে সে আর্জেন্টাইন। ক্রিশ্চিয়ানো রোনালদো মেসিকে এবং মেসি ক্রিশ্চিয়ানো রোনালদোকে আলোকিত করে রাখেন। পুরস্কার জয়ের জন্য উভয়েই একে অপরকে শক্তি জোগায়। আমি মনে করি মেসিই সেরা। তারা অবিশ্বাস্য।’ মেসির দলকে অনুপ্রাণিত করার ক্ষমতা নেই। সকারওয়ে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন