ব্র্যাডম্যানের পরেই স্মিথ
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
ব্র্যাডম্যানের পরেই স্মিথ
স্পোর্টস রিপোর্টার

ক্রিকেটের ইতিহাস কিংবা পরিসংখ্যান-সব জায়গাতেই স্যার ডোনাল্ড ব্যাটসম্যান অতুলনীয় এক ব্যাটসম্যান। এ যাবত্কালে কোনো ব্যাটসম্যান তার সমকক্ষ হওয়া তো দূরের কথা, তার ধারে কাছেও যেতে পারেননি।

এবার টেস্ট ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে রেটিং পয়েন্টের দিক থেকে ব্র্যাডম্যানের খুব কাছাকাছি অবস্থানে চলে আসলেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যানদের একজন। তিনি হলেন ব্র্যাডম্যানেরই স্বদেশি স্টিভেন স্মিথ।

একদিন আগেই স্মিথের ক্যারিয়ারে অর্জনের মুকুটে নতুন একটি পালক যোগ হয়েছে। পার্থে টেস্টে তিনি হাঁকিয়েছেন অনন্য এক ডাবল সেঞ্চুরি। অস্ট্রেলিয়ার অ্যাশেজ পুনরুদ্ধারে তিনি নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ইনিংস ও ৪১ রানের ব্যবধানে জয়ের দিনে ম্যাচ সেরাও হয়েছেন তিনি। আর এরই মধ্য দিয়ে ২০১৫ সালের অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে হারের মধুর এক ‘প্রতিশোধ’ নেয় অস্ট্রেলিয়া।

এবার র্যাংকিংয়ে পড়ল তার প্রথম। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি টেস্ট র্যাংকিংয়ে ইতিহাস গড়েছেন। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকতে ৯৪৫ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি। এটা আইসিসির ইতিহাসে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। স্মিথ ছাড়াও ৯৪৫ পয়েন্ট আছে লেন হাটনের।

ব্যাটসম্যানদের টেস্ট র্যাঙ্কিংয়ে সর্বোচ্চ পয়েন্ট অজি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের, তার ছিল ৯৬১ রেটিং পয়েন্ট। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টে ২৩৯ রানের ধ্রুপদী ইনিংস খেলেন স্মিথ। তার অমন ব্যাটিংয়ে দুই ম্যাচ হাতে রেখে ৩-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে অস্ট্রেলিয়া।

অ্যাশেজের প্রথম ম্যাচের পর ৯৪২ পয়েন্ট হয় স্মিথের। এরপর ব্রিসবেন টেস্ট শেষে ৯৩৮ এ নেমে যান। পার্থ টেস্ট শেষে সাত পয়েন্ট অর্জন করা স্মিথ পেছনে ফেলেছেন পিটার মে, রিকি পন্টিং এবং জ্যাক হবসকে।

শেষ এক বছরে শীর্ষে থাকতে স্মিথের গড় পয়েন্ট ৯১৮। আর এটা দ্বিতীয় স্থানে থাকা বিরাট কোহলির চেয়ে ২৫ বেশি। গড় র্যাঙ্কিং পয়েন্ট ছাড়া বর্তমান পয়েন্টেও স্মিথের চেয়ে কোহলি ৫২ পয়েন্ট পিছিয়ে ৮৯৩।

দু’বছর হলো স্মিথ র্যাংকিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন। এই সময়ের মধ্যে খেলা হয়েছে ১১৪টি টেস্ট। টানা দু’বছর র্যাংকিংয়ে শীর্ষ থাকা টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে স্মিথ আছেন পঞ্চম স্থানে। বাকি চারজনই কিংবদন্তিতুল্য ব্যাটসম্যান। প্রথম তিনজন ওয়েস্ট ইন্ডিজের-গ্যারি সোবার্স (১৮৯ টেস্ট), ভিভ রিচার্ডস (১৭৯ টেস্ট), ব্রায়ান লারা (১৪০ টেস্ট) ও ভারতের শচিন টেন্ডুলকার (১৩৯ টেস্ট)।

পার্থ টেস্টের পর র্যাঙ্কিংয়ে এসেছে আরো কিছু পরিকর্তা। ইংল্যান্ডের ব্যাটসম্যান ডেভিড মালান ও জনি বেয়ারস্টো এগিয়ে গিয়ে যথাক্রমে ৫২ ও ১৫তম অবস্থানে আছেন। অস্ট্রেলিয়ার উসমান খাজা ৬৫ থেকে এক লাফে পৌঁছে গেছেন ১৯-এ।

৮৯২ রেটিং পয়েন্ট নিয়ে বোলারদের মধ্যে সবার আগে আছেন ইংলিশ ফাস্ট বোলার জেমস অ্যান্ডারসন। পার্থ টেস্টে আট উইকেট পাওয়া জশ হ্যাজেলউড চলে এসেছেন সেরা পাঁচে।

সর্বকালের সেরা টেস্ট রেটিং

ব্যাটসম্যান                   দেশ                  রেটিং পয়েন্ট     বছর

স্যার ডন ব্র্যাডম্যান        অস্ট্রেলিয়া           ৯৬১                ১৯৪৮

স্টিভেন স্মিথ                 অস্ট্রেলিয়া           ৯৪৫                ২০১৭

স্যার বেন হাটন             ইংল্যান্ড              ৯৪৫                ১৯৫৪

স্যার জ্যাক হবস           ইংল্যান্ড              ৯৪২                ১৯১২

রিকি পন্টিং                 অস্ট্রেলিয়া           ৯৪২                ২০০৬

পিটার মে                    ইংল্যান্ড              ৯৪১                ১৯৫৬

স্যার ক্লাইড ওয়ালকট    ওয়েস্ট ইন্ডিজ       ৯৩৮               ১৯৫৫

স্যার ভিভ রিচার্ডস        ওয়েস্ট ইন্ডিজ       ৯৩৮               ১৯৮১

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন