চারদিনের ঐতিহাসিক টেস্ট
দলে ফিরলেন ভিলিয়ার্স-স্টেইন
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
দলে ফিরলেন ভিলিয়ার্স-স্টেইন
স্পোর্টস রিপোর্টার

ক্রিকেট দাঁড়িয়ে আছে নতুন এক ইতিহাসের দুয়ারে। আসছে বক্সিং ডে-তে দক্ষিণ আফ্রিকার মাটিতে চার ম্যাচের টেস্ট খেলতে মাঠে নামবে জিম্বাবুয়ে। আর সেই স্কোয়াডে অনেকদিন বাদে ডাক পেলেন দুই অভিজ্ঞ ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইন। ম্যাচটি অনুষ্ঠিত হবে পোর্ট এলিজাবেথে।

প্রোটিয়া দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ডি ভিলিয়ার্স সর্বশেষ ২০১৬ সালের জানুয়ারিতে টেস্ট খেলেছিলেন। আর ইনজুরির কারণে গত বছর পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টের পর আর মাঠে নামা হয়নি ফাস্ট বোলার স্টেইনের।

তাদের সঙ্গে দলের আরেক অভিজ্ঞ পেসার মরনে মরকেলও দলে ফিরেছেন। ১৪ দলের স্কোয়াডে বাকি দুই পেসার হলেন ভার্নন ফিল্যান্ডার ও ক্যাগিসো রাবাদা। এর মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটে আবারো পূর্ণ শক্তির পেস আক্রমণ ফিরে পেতে যাচ্ছে স্বাগতিকরা।

তবে শঙ্কা থাকার পরও নেওয়া হয়েছে নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে। গত অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ডু প্লেসিস ইনজুরিতে পড়েন। তখন তিনি ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গিয়েছিলেন। ৩৩ বছর বয়সী এই ব্যাটসম্যানের ঐ সময় কাঁধে অস্ত্রোপচার করা হয়। বর্তমানে পুরোপুরি সুস্থ হয়ে না ওঠায় স্কোয়াডে থাকলেও চারদিনের টেস্টে তার খেলা হচ্ছে না বলেই ইঙ্গিত পাওয়া গেছে।

জিম্বাবুয়ের বিপক্ষে আজ থেকে শুরু হতে যাওয়া অনুশীলন ম্যাচে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশেও ডু প্লেসিসকে রাখা হয়নি। ডু প্লেসিস অনুপস্থিত থাকলে তার স্থানে অধিনায়কত্ব করবেন ডিন এলগার। এর আগেও লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ডু প্লেসিসের অনুপস্থিতিতে এলগার অধিনায়কত্ব করেছেন।

চারদিনের দিবারাত্রির ম্যাচে টেস্ট ক্রিকেটের প্রচলিত নিয়মে কিছু পরিবর্তন আসতে যাচ্ছে। চারদিনের এই টেস্টে প্রতিদিন অন্তত ৯৮ ওভার করে খেলা চলবে। দিবা-রাত্রির এই ম্যাচে প্রথম ইনিংসে ১৫০ রানে লিড নিতে পারলেই ফলো অন করানো যাবে। অতিরিক্ত আট ওভার খেলাতে হলে প্রতিদিনের ম্যাচ ৩০ মিনিট বাড়ানোর একটি পথ খোলা রয়েছে। বর্তমানে পাঁচদিনের ম্যাচে প্রতিদিন ৯০ ওভার খেলা হয় ও প্রথম ইনিংসে ফলো অনের জন্য ২০০ রানের লিড প্রয়োজন হয়।

চারদিনের টেস্টের পরে দক্ষিণ আফ্রিকা ভারতের বিপক্ষে আগামী ৫ জানুয়ারি থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ আয়োজন করবে। এর পরপরই রয়েছে ছয়টি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ।

দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড

ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, থিউনিস ডি ব্রুইন, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, কেশভ মাহারাজ, এইডেন মার্করাম, মরনে মরকেল, অ্যান্ডাইল ফেলুকওয়াও, ভার্ননন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা, ডেল স্টেইন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন