জয়ের ধারায় থাকতে চায় ভারত
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
প্রথম টি-টোয়েন্টি আজ

 স্পোর্টস ডেস্ক

ফরম্যাটে এখন পর্যন্ত পাঁচটি দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে চারটিতেই জয়ী জয়েছে ভারত। একটি হয়েছে ড্র। আজ ষষ্ঠ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামছে ভারত ও শ্রীলঙ্কা। এই সিরিজেও জয়ের রেকর্ড অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে মাঠে নামবে ভারত। তবে টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের দুঃখ ভুলে টি-টোয়েন্টি সিরিজে ভালো ফল করার প্রত্যাশায় নামবে শ্রীলঙ্কা। কটকে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি।

২০০৯ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হয় দল দুটি।। লঙ্কানদের মাটিতে ঐ এক ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে টিম ইন্ডিয়া। এরপর ভারতের মাটিতে দুই ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়।

পরবর্তীতে আরো তিনটি সিরিজে অংশ নেয় ভারত ও শ্রীলঙ্কা। প্রত্যকটি সিরিজই জিতে নেয় টিম ইন্ডিয়া। শুধু সিরিজ নয় ম্যাচ সংখ্যায়ও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের পাল্লা ভারী ভারতের। ১১ দেখায় ভারতের জয় সাতটি, লঙ্কানদের চারটি। তাই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের ধারাবাহিকতা অব্যাহত রাখার মিশন শুরু করছে ভারত।

এছাড়া বর্তমানে বেশ ফুরফুরা মেজাজেই রয়েছে ভারত। বিরাট কোহলির নেতৃত্বে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জয়ের পর রোহিত শর্মার নেতৃত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয়। তাই ফুরফুরে মেজাজে থাকা ভারত টি-২০ সিরিজেও ভালো করতে চায় বলে জানালেন দলটির অধিনায়ক রোহিত শর্মা।

সিরিজের প্রথম ম্যাচ আগে রোহিত বলেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের রেকর্ড ভালো। এখন পর্যন্ত আমাদেরকে কোনো সিরিজে হারাতে পারেনি তারা। এই রেকর্ড এবারো আমরা অব্যাহত রাখতে চাই। টি-টোয়েন্টি সিরিজে ভালো করার জন্য আমাদের সেরাটাই খেলতে হবে। যা টেস্ট ও ওয়ানডে সিরিজে আমরা করতে পেরেছিলাম। টেস্ট ও ওয়ানডে সিরিজের মতো টি-২০ সিরিজও জয় আমাদের প্রধান লক্ষ্য। তবে জয় দিয়ে সিরিজ শুরু করতে হবে আমাদের। শুরুটা ভালো হলে পরের ম্যাচগুলোয় চাপ কম থাকে। চাপ এড়াতে আমাদের শুরুটা দুর্দান্ত ভাবে করতে হবে।’

টেস্ট ও ওয়ানডে সিরিজ হারের ক্ষত ভুলে টি-টোয়েন্টি ভালো করার আশা ব্যক্ত করলেন শ্রীলঙ্কার অধিনায়ক থিসারা পেরেরা, ‘টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও আমরা ভালো খেলেছি। দু’টি টেস্ট ড্র করেছি। ওয়ানডেতে জয় দিয়ে শুরু করেছি, কিন্তু ভাগ্য আমাদের সঙ্গে ছিল না। তাই তৃতীয় ওয়ানডেতে ভালো অবস্থায় থাকার পরও বাজে ব্যাটিং-এর খেসারত দিয়ে সিরিজ হারতে হয়েছে আমাদের। তবে এসব ভুলে যেতে চাই আমরা। নতুন ভাবে নতুন ফরম্যাট শুরু করছি। টি-২০ ফরম্যাটে ভালো কিছু অর্জন করে এবারের সফর শেষ করতে চাই। ওয়ানডের মতো টি-২০ সিরিজে জয় দিয়ে শুরু করতে পারলে পরবর্তীতে আমাদের জন্যই সুবিধা হবে।’

গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচের সিরিজ হারের পর তিনটি দ্বিপক্ষীয় সিরিজ খেলেছে ভারত। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয় পেলেও অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে ভারত। অপরদিকে গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর বাংলাদেশের সঙ্গে ১-১ ব্যবধানে ড্র, ভারতের কাছে ১-০ এবং পাকিস্তানের কাছে ৩-০ ব্যবধানে হারের লজ্জা পায় শ্রীলঙ্কা।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন