রাজপুতেই ভরসা জিম্বাবুয়ের
২৬ আগষ্ট, ২০১৮ ইং
রাজপুতেই ভরসা জিম্বাবুয়ের

স্পোর্টস রিপোর্টার

গুঞ্জনটাই সত্যি হল। স্থায়ীভাবে জিম্বাবুয়ে ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পেলেন ভারত ও মুম্বাইয়ের সাবেক ব্যাটসম্যান লালচাঁদ রাজপুত। নতুন চুক্তিতে রাজপুতের মেয়াদ সুনির্দিষ্ট করে জানানো হয়নি। তবে বোর্ডের একজন মুখপাত্র ইঙ্গিত দিয়েছেন ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তো বটেই, এরপরও দায়িত্ব চালিয়ে যেতে পারেন রাজপুত।

২০১৯ বিশ্বকাপের বাছাই পর্ব টপকাতে না পারায় নিয়মিত কোচ হিথ স্টিককে বরখাস্ত করে জিম্বাবুয়ে ক্রিকেট (জেডসি)। এরপর চলতি বছরের জুনে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দলের দায়িত্ব পেয়েছিলেন রাজপুত। তবে দু’মাস যেতে না যেতেই রাজপুতের হাতে দলের পূর্ণ দায়িত্ব দিলো জেডসি।

আশির দশকে ভারতের হয়ে দুটি টেস্ট ও চারটি ওয়ানডে খেলা সাবেক ব্যাটসম্যান রাজপুতের কোচ হিসেবে অভিজ্ঞতা বেশ ইতিবাচক। ২০০৭ টি-২০ বিশ্বকাপে ভারতের কোচিং স্টাফদের সদস্য ছিলেন তিনি। এরপর আফগানিস্তান ক্রিকেটের কোচ হন তিনি। তার অধীনেই টেস্ট মর্যাদা লাভ করে আফগানরা।

বর্তমানে রঞ্জি ট্রফির দল আসামের প্রধান কোচ এবং গেল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের মেন্টর ছিলেন তিনি। বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) জাতীয় ক্রিকেট একাডেমির কোচিং ডিরেক্টরও রাজপুত।

রাজপুতের পূর্ণ সময়ের জন্য দায়িত্ব দেয়া প্রসঙ্গে জেডসির চেয়ারম্যান তাভেঙ্গওয়া মুখলানি বলেন, ‘কঠোর পরিশ্রম ও কোচিং-এ পরিকল্পনায় উদ্দীপনা পদ্ধতি থাকায় পূর্ণ সময়ের জন্য জিম্বাবুয়ের দায়িত্ব পেয়েছেন রাজপুত। জিম্বাবুয়ের লক্ষ্য পরের টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপে সুযোগ পাওয়া। আমরা বিশ্বাস করি, রাজপুত তরুণ প্রজন্মকে তৈরি করবে এবং আমাদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে।’

জানিয়ে রাখা ভালো, জিম্বাবুয়ের দীর্ঘমেয়াদি কোচ হিসেবে রাজপুতের প্রথম মিশন আগামী মাসের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফর। পরের মাসেই আসবে তারা বাংলাদেশ সফরে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন