এশিয়াড শেষে এবার লক্ষ্য সাফ
২৬ আগষ্ট, ২০১৮ ইং

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রীতি ম্যাচ ২৯ আগস্ট

 স্পোর্টস রিপোর্টার

এশিয়ান গেমসের অনুপ্রেরণায় এবার সাফ মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল দল। ঢাকায় ৪ সেপ্টেম্বর শুরু হবে এ প্রতিযোগিতা। তারই অংশ হিসেবে ২৯ আগস্ট নীলফামারীতে বাংলাদেশ দল শ্রীলঙ্কার সাথে প্রীতি ম্যাচ খেলবে।

ফুটবলারদের একাংশ গতকাল রাতে জাকার্তা হতে ঢাকায় এসেছে। আজ রাতে আসবে বাকিরা। দুই দিন ঢাকায় অবস্থান করে খেলার আগের দিন নীলফামারী যাবে বাংলাদেশ ফুটবল দল। অবশ্য সবাই যাবে না। প্রীতি ম্যাচের জন্য ২০ কিংবা ২২ জন নীলফামারী যাবে বলে জানিয়েছে বাফুফে। ঢাকায় ফিরে পুনরায় সাফের প্রস্তুতি শুরু করবেন ইংলিশ কোচ জেমি ডে।

প্রীতিম্যাচটির জন্য শ্রীলঙ্কা দল আজ রাতে ঢাকা আসবে এবং আগামীকাল তারা নীলফামারী যাবে।

জাকার্তা এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশ অসাধারণ পারফরম্যান্স করেছে। এশিয়ান গেমস ফুটবলের ইতিহাসে এবারই প্রথম নকআউট পর্বে উঠেছে। ফুটবলের খারাপ খবরগুলো মধ্যে ভালো খবর ছিল এটি। ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজক কাতারকে হারিয়ে দিয়েছে বাংলাদেশের ফুটবলাররা। শেষ ষোলতে গিয়ে উত্তর কোরিয়ার মতো শক্তশালী দলের বিপক্ষে ৩-১ গোলে হারলেও অতীতের মতো খেলোয়াড়দের পারফরম্যান্স লেজেগোবরে ছিল না। লড়াই করে হেরেছে। উত্তর কোরিয়ার জালে গোল করেছে বাংলাদেশ। দেশের ফুটবল অনুরাগীরা সন্তুষ্ট। উত্তর কোরিয়ার কাছে হেরে বিদায় নিলেও দেশের ফুটবলের জন্য ঐতিহাসিক পারফরম্যান্স ছিল এবার ১৮তম এশিয়ান গেমস ফুটবলে। এক সময় ভুটানে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফাইনালে খেলেছে। তারপরই জাকার্তা এশিয়ান গেমস হতে বাংলাদেশের পুরুষ ফুটবল সুখবর দিয়েছে। কাতারের জালে একমাত্র গোলটি করেছেন জামাল ভুঁইয়া। কাতার ৯৮ নম্বরে এবং বাংলাদেশ ১৯৪ নম্বরে। ফিফার র্যাংকিংয়ে ৯৬ ধাপ উপরে থাকা কাতারকে হারিয়েছে বাংলাদেশ। র্যাংকিং দেখে সব বিচার হয় না। মাঠের লড়াইয়ে ভালো পারফরম্যান্স করতে পারলে র্যাংকিং বিষয়টা আলোচনার বাইরে চলে যায়।

এশিয়ান গেমস ফুটবলের বি গ্রুপে প্রথম খেলায় উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হার দিয়ে শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় খেলায় থাইল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকেও সম্ভাব্য জয়টা হাতছাড়া করে ১-১ গোলে ড্র করে। তৃতীয় ম্যাচে কাতারকে হারিয়ে নকআউটে উঠে জামাল ভুঁইয়ার বাংলাদেশ।

বাংলাদেশের ফুটবল সাম্প্রতিক সময়ে এতোটা ভালো পারফরম্যান্স করেনি। অখ্যাত ইংলিশ কোচ জেমি ডের হাতে পড়ে তরুণ ফুটবলারদের নিয়ে গড়া বাংলাদেশ এবার দারুণ পারফরম্যান্স করেছে। অথচ এশিয়ান গেমস ফুটবলকে ধরাই হয়েছিল আগামী সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি হিসেবে। কেউ আশা করেনি ম্যাচ জিতবে। কিংবা ড্র করবে। তবে ইন্দোনেশিয়ায় যাওয়ার আগে কোচ জেমি ডে বলেছিলেন ফুটবলে যে কোনো কিছু ঘটতে পারে। তিনি চেয়েছিলেন খেলোয়াড়দের সাহস আত্মবিশ্বাসটা যেন শক্ত হয়। উত্তর কোরিয়ার বিপক্ষে ম্যাচের পর ইন্দোনেশিয়ায় বাংলাদেশের কোচ জেমি ডে বলেছেন, তার দল খেলার শেষ পর্যন্ত লড়াই করেছে।

এশিয়ান গেমস থেকে যখন অন্যান্য খেলায় হতাশার খবর আসছিল তখন আলোচনার বাইরে থাকা ফুটবল বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছে। অথচ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন পুরুষ দল না পাঠিয়ে মেয়েদের ফুটবল দল পাঠানোর সিদ্ধান্ত নেয় বলে বাফুফে জানায়। বিওএর এমন খবরে বাফুফে বিওএকে জানিয়ে দিয়েছিল তারা মেয়েদের ফুটবল দল পাঠাবে এবং পুরুষদের ফুটবল দল পাঠাবে না।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন