ব্যাটে-বলে কোণঠাসা উইন্ডিজ
কোহলি ও জাদেজার সেঞ্চুরি
০৬ অক্টোবর, ২০১৮ ইং
কোহলি ও জাদেজার সেঞ্চুরি

স্পোর্টস রিপোর্টার

রাজকোট টেস্টের দুই দিন শেষ হতে না হতেই ম্যাচ থেকে কার্যত ছিটকে গেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমে ভারতীয় ব্যাটসম্যানরা রান উত্সব করেছেন। পৃথ্বি শ’র পর বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজার সেঞ্চুরিতে তারা ৯ উইকেটে ৬৪৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে। জবাব দিতে নেমে গতকাল টেস্টের দ্বিতীয় দিন শেষে ৯৪ রান তুলতে ওয়েস্ট ইন্ডিজ হারিয়ে ফেলেছে ৬ উইকেট। এখন ফলোঅনের হুমকি এড়ানোই কঠিন তাদের জন্য।

ভারতীয় টপ ও মিডল অর্ডারে একমাত্র ব্যর্থ হয়েছেন ওপেনার লোকেশ রাহুল। এ ছাড়া যে উইকেটে এসেছেন, সে বড় ইনিংস খেলে গেছেন। আগেরদিন অভিষিক্ত পৃথ্বি শ করেছিলেন সেঞ্চুরি। সাথে চেতশ্বর পুজারার ৮৬ ও আজিঙ্কা রাহানের ৪১ রানে ভর করে ৪ উইকেটে ৩৬৪ রান নিয়ে দিন শেষ করেছিল ভারত। ৭২ রান নিয়ে গতকাল দিন শুরু করেন অধিনায়ক বিরাট কোহলি।

গতকাল ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি তুলে নেন কোহলি। সেঞ্চুরির খুব কাছে পৌঁছে গিয়েছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশভ পান্টও। তিনি ৮৪ বলে ৯২ রানের ঝড়ো এক ইনিংস খেলে দেবেন্দ্র বিশুর শিকার হয়ে ফেরেন। এরপর জাদেজাকে নিয়ে রান উত্সব আরো দীর্ঘ করেন কোহলি। ২০১৮ সালেও রান করার অবিশ্বাস্য ধারা ধরে রাখা কোহলি বিশ্বের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৪তম টেস্ট সেঞ্চুরি করে ফেললেন। সবচেয়ে কম, ৬৬ ইনিংসে ২৪ সেঞ্চুরি করেছিলেন সর্বকালের সেরা ব্যাটসম্যান স্যার ডন ব্র্যাডম্যান। এরপরই এতোদিন ছিলেন শচীন টেন্ডুলকার। এবার ১২৩ ইনিংসে ২৪ সেঞ্চুরি করে টেন্ডুলকারকে টপকে গেলেন কোহলি। টেন্ডুলকারের এই ২৪টি সেঞ্চুরি করতে লেগেছিল ১২৫ ইনিংস।

কোহলি ২৪ সেঞ্চুরি করে সর্বাধিক সেঞ্চুরি করা ক্রিকেটারদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ ও অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেলের পাশে নাম লেখালেন। নিশ্চিত করেই বলা যায়, দ্রুতই এদের টপকে চলে যাবেন তিনি। এটা ছিল ঘরের মাটিতে কোহলির ১১তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ভারতীয় অধিনায়ক আউট হয়েছেন ২৩০ বলে ১০টি চারে সাজানো ১৩৯ রানের ইনিংস খেলে। তবে গতকাল কোহলির চেয়েও বেশি আলোচনায় ছিলেন রবীন্দ্র জাদেজা। তিনি ভারতীয় দলে অনেকদিন ধরেই অলরাউন্ডার হিসেবে খেলছেন। কিন্তু কোনো সেঞ্চুরি ছিল না তার। অবশেষে সেই খরাটা কাটালেন এই অলরাউন্ডার। কার্যত তার সেঞ্চুরির জন্যই ভারত অপেক্ষা করছিল। ১৩২ বলে জাদেজা ঠিক ১০০ রানে পৌঁছানো মাত্র ইনিংস ঘোষণা করে দেয় ভারত। ততোক্ষণে ওয়েস্ট ইন্ডিজের মাথার ওপর বিশাল এক রাহের পাহাড় চেপে বসেছে।

এই রান পাহাড়ের পেছনে যেভাবে ব্যাট করা দরকার ছিল, তার ধারে-কাছেও যেতে পারেনি ক্যারিবিয়রা। শুরুতেই ভারতীয় পেসার মোহাম্মদ শামি তুলে নেন দুই ওপেনার ব্রাথহোয়ইট ও পাওয়েলের উইকেট। ৭ রানে ২ উইকেট হারিয়ে বিপর্যয় দিয়েই শুরু করেন ওয়েস্ট ইন্ডিজ। এরপর হেটমেয়ারের রান আউট ও শাই হোপের অশ্বিনের শিকার হওয়া আরো বিপাকে ফেলে দেয় তাদের; দুজনই করেন ১০ করে রান। অ্যাম্ব্রিস ১২ রান করে জাদেজার প্রথম শিকারে পরিণত হন। অন্যদিকে ডওরিচ ১০ রান করে আউট হন কুলদীপ যাদবের বলে। ফলে ৭৪ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে ক্যারিবিয়রা। ওখান থেকে দলকে টেনে তোলার চেষ্টা করছেন চেস ও কেমু পল।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন