লড়াই করে হারল বাংলাদেশ
০৬ অক্টোবর, ২০১৮ ইং
লড়াই করে হারল বাংলাদেশ

সোহেল সারোয়ার চঞ্চল, সিলেট থেকে

সিলেট জেলা স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ। তিল ধারণেরও জায়গা ছিল না। স্টেডিয়ামের ভেতরে ২৬ হাজার দর্শক। বাইরে আরও ১০ হাজার দর্শক ঢুকতে পারেনি। ফ্লাড লাইটের উজ্জ্বল আলোয় বাংলার ফুটবলাররা সবই করলেন। কিন্তু গোলের দেখাটাই পেলেন না। ফুটবল মঞ্চের মাঠে বাংলাদেশের আক্রমণে ফিলিপিনো ফুটবলাররা বেসামাল হয়ে গেলেন। স্রোতের বিপরীতে একমাত্র গোলটা পেয়ে চোখকান বন্ধ রেখে সেটাই ৯০ মিনিট পর্যন্ত ঠেকিয়ে গেলেন ফিলিপিনোরা। না করে উপায় ছিল না। বাংলাদেশের দুর্বার আক্রমণ ঠেকাতে গিয়ে গোল হজম না করে ফেলে। সেই ভয় প্রতি মুহূর্ত ওদের বুক কাঁপিয়েছে। শেষ পর্যন্ত ৯০ মিনিটের লড়াইয়ে এই গোলেই ফিলিপাইন (১-০) বাংলাদেশকে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠল। আর বাংলাদেশ গ্রুপ রানার্সআপ। দুই দলের সেমিফাইনালের প্রতিপক্ষ নির্ধারণ হবে আজ।

ইরাকি রেফারি জাহিদ থামীর খেলার শেষ বাঁশি বাজালেন। দর্শক উঠে দাঁড়িয়ে অভিনন্দন জানিয়েছে খেলোয়াড়দের। বাংলাদেশ হারল। জয় পাওয়া ফিলিপিনো খেলোয়াড়রা যেন হাঁফ ছেড়ে বাঁচলেন। হাঁপাচ্ছিলেন ফিলিপিনো খেলোয়াড়রা। যেন মহা বাঁচা বেঁচে গেছেন। ফুটবল গোলের খেলা। ফিলিপিন কাজের কাজটা করে নিয়েছে। বাংলাদেশ আক্রমণের স্রোত বইয়ে দিয়েও  জিতেতে পারেনি। ফিলিপাইনের গোল মুখে গিয়ে মুখ থুবড়ে পড়েছে। বলা যায় বাংলাদেশ একতরফা খেলেছে। দ্বিতীয়ার্ধে একতরফা খেলেও বাংলাদেশ গোল পায়নি। তপু, জীবন, সবুজ গোল মিস করেন।

বাংলাদেশ নেমেই ঝড়ের গতিতে আক্রমণ শুরু করে। প্রথম দুই মিনিটেই গোল পেয়ে যাচ্ছিল। রহমতের থ্রো থেকে ব্যাক হেড ফিলিপাইনের গোলকিপার ভাগ্যক্রমে হাত বাড়িয়ে ঠেলে দিলেও ওদের ডিফেন্ডারের গায়ে লেগে ক্রসপিসে চুমু খায় বল। গোল বঞ্চিত হয় বাংলাদেশ। দুর্দান্ত খেলছিল বাংলাদেশের জনি, রহমত, ইমন, বিপলুরা। আক্রমণে ঝড় তুললেন। কিন্তু সুফল তুললেন ফিলিপিনো ফুটবলাররা। ২৪ মিনিটে গোল পায়। তপুর ভুলে বল পেয়ে ড্যানিয়েল নিচু শটে বাংলাদেশের জালে গোল করেন ১-০। ফিফার র্যাংকিংয়ে ১৯৩ বাংলাদেশ এবং ১১৪ নম্বরে ফিলিপাইন।

বাংলাদেশ

আশরাফুল ইসলাম রানা, তপু বর্মন, সুশান্ত ত্রিপুরা, মাসুক মিয়া জনি (জাবেদ), টুটুল হোসেন বাদশা, রহমত মিয়া, ইমন বাবু, রবিউল হাসান (ইব্রাহিম), বিপলু আহমেদ, জীবন, সবুজ (মতিন মিয়া)।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন