‘প্রিজমা’ কথন
সামিউল ইসলাম শোভন২৭ জুলাই, ২০১৬ ইং
‘প্রিজমা’ কথন
নিজেকে যদি কখনো ‘সামুরাই এক্স’ কার্টুনের বিখ্যাত চরিত্রের আদলে দেখতে চান, সেটাও বিনামূল্যে; সেক্ষেত্রে ভরসা একমাত্র প্রিজমা। শুধু কি তাই! মনের মতো আঙ্গিকে নিজের ছবিকে বদলে ফেলার এক শৈল্পিক সুবিধা এনে দিয়েছে মোবাইল ফোনের এই অ্যাপটি। সে কারণেই হয়তো, এখন সবচেয়ে জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে একটি এই প্রিজমা। শুরুতে আইওএস ব্যবহারকারীদের জন্যই অ্যাপল স্টোরে উন্মুক্ত করা হয় ‘প্রিজমা’। এর জনপ্রিয়তা, যথারীতি অ্যান্ড্রয়েড আর আইওএস ব্যবহারকারীদের ঠাণ্ডা যুদ্ধকে আরও একধাপ এগিয়ে নেয়। অবশ্য জুলাইতে মুক্তি পাওয়া অ্যাপটি একই মাসে অ্যান্ড্রয়েডেও চলে আসে। গুগল প্লে স্টোর থেকে চাইলেই বিনামূল্যে তা নামিয়ে নেওয়া যাচ্ছে।

যে প্রিজমাকে নিয়ে এত হইচই সেটার পিছনের তথ্য না জানলে ঠিক মন ভরে না। মূলত, অ্যাপটি রাশিয়ান ডেভেলপারদের তৈরি। চারজনের চিন্তাধারা থেকে জন্ম নিয়েছে প্রিজমা। শৈল্পিক কারণেই এগিয়ে রয়েছে প্রিজমা। চাইলেই ৩৩ ধাঁচের একটিতে নিজের ছবিকে রাঙিয়ে নেওয়ার সুযোগ থাকছে অ্যাপটিতে। মজার ব্যাপার হলো, প্রতিনিয়তই বাড়ছে ‘এডিটিং’ ধাঁচের তালিকা।

এর পিছনের কারণ জানতে গিয়ে টের পাওয়া গেল, যে চারজন মিলে তৈরি করেছেন প্রিজমা, তারা সবাই চিত্রশিল্পের ভক্ত। কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী হয়েও তাই এমন একটি অ্যাপকে সফলভাবে তৈরি করতে গিয়ে বেগ পেতে হয়নি তাদের।

শেষ করার আগে ব্যবহারকারীদের জন্য একটা সুখবর। প্রিজমাতে খুব দ্রুতই যোগ হতে যাচ্ছে ভিডিও ব্যাপারটিও। অর্থাত্, ছবির মতো ভিডিওকেও বদলে ফেলা যাবে ‘আর্টিফিশিয়াল’ রংতুলিতে। নিজের ভিডিওগুলোকে কীভাবে সাজাবেন, তার প্রস্তুতি নিতে পারেন এখন থেকেই!

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন