রাবিতে ইউনিস্যাবের চার দিনব্যাপী ছায়া সম্মেলন
১১ অক্টোবর, ২০১৭ ইং
রাবিতে ইউনিস্যাবের চার দিনব্যাপী ছায়া সম্মেলন
মেহেদী হাসান

 

 

 

রাবি সংবাদদাতা

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থবারের মতো শুরু হয়েছে ইউনিস্যাবের চার দিনব্যাপী আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৭। গত ৬ অক্টোবর বিকেলে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন নাটোর-১ আসনের সংসদ সদস্য মো. আবুল কালাম।

ইউনিস্যাব-বাংলাদেশের সভাপতি মুহাম্মদ মামুন মিয়ার সভাপতিত্বে ও ইউনিস্যাব রাজশাহী বিভাগীয় শাখার সহযোগী সদস্য মোবাশ্বিরা মারচির সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহমুদ হাসান, রাবি জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, সমাজকর্ম বিভাগের সভাপতি অধ্যাপক সাদেকুল আরেফিন, ইউএনআইসি ঢাকার অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে আবুল কালাম বলেন, ‘তরুণরা বিশ্ব জনগোষ্ঠীর গুরুত্বপূর্ণ একটি অংশ। তরুণরা আত্মপ্রত্যয়ী হয়ে যুগান্তকারী আবিষ্কারের মাধ্যমে বিশ্বকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ভাষা আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধেও তরুণদের ভূমিকা অনস্বীকার্য। আজকের যুবসমাজকে আন্তর্জাতিক মানে গড়ে তোলা ও তরুণদের দক্ষ নেতৃত্ব বিকাশে ইউনিস্যাব গুরুত্বপূণ ভূমিকা পালন করে যাচ্ছে। ইউনিস্যাবের মাধ্যমে তরুণরা একদিন বিশ্ব দরবারে এদেশের প্রতিনিধিত্ব করবে বলে আমার বিশ্বাস।’

আলোচনা সভা শেষে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রায় ৩০০ জন প্রতিনিধিকে ৮টি কমিটিতে বিভক্ত করা হয়। সম্মেলনটির দ্বিতীয় ও তৃতীয় দিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অংশগ্রহণকারীরা ৮টি ভিন্ন ভিন্ন কমিটিতে নির্দিষ্ট এজেন্ডার আলোকে আন্তর্জাতিক বিষয় বা সমস্যাগুলো নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। কমিটিগুলো হলো ইউএন সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), ইউএন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি), ইউএন এনভাইরনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি), ইন্টারন্যাশনাল প্রেস (আইপি), স্পেশাল কমিটি ফর বাংলাদেশ অ্যাফেয়ারস (এসসিবিএ), ওয়ার্ল্ড ট্রেড অরগানাইজেশন (ডব্লিউটিও), ইউএন হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইসসিআর) এবং স্পেশাল কমিটি ফর টুগেদার ক্যাম্পেইন (এসসিটিসি)। অনুষ্ঠানের চতুর্থ ও শেষ দিনে কমিটি শেষে সাধারণ পরিষদে রেজুলেশন পাস করা হয়। ৪ দিনব্যাপী সম্মেলন শেষে অংশগ্রহণকারীদের মাঝে সার্টিফিকেট ও অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন