স্বপ্নের ‘আইইএলটিএস সিক্স’ অসম্ভব কিছু নয়
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
স্বপ্নের ‘আইইএলটিএস সিক্স’ অসম্ভব কিছু নয়

সুমিত্র নাথ

মাত্র ৭ দিনে আইইএলটিএস-০৬! নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, কী এমন সেই জাদু, যার মাধ্যমে ছয় মাস, তিন মাস নয়, এমনকি এক মাসেরও কম সময়ে, মাত্র সাত দিনেই আইইএলটিএসে ব্যান্ড স্কোর-৬ পাওয়া সম্ভব হচ্ছে! এ ব্যাপারে ব্রিটিশ আমেরিকা রিসোর্স সেন্টারের (www.facebook.com/ hellobarc/) প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. মারুফ ফিরোজ বলেন—

এটি কোনো জাদু নয়, স্রেফ প্র্যাকটিস বা পড়াশোনার ব্যাপার মাত্র। একটি সুনির্দিষ্ট সহজ পদ্ধতি তথা প্রক্রিয়ায় নিয়মিত পরিশ্রম, এর বাইরে আর কিচ্ছু না। যদি আপনার হাতে ৭ দিন কিংবা এরকম একটা সময় থাকে, তাহলে পুরো সময়টাকে দুভাগে ভাগ করুন। প্রথমভাগে অবশ্যই বেসিক জ্ঞানটুক ঝালাই করুন। যেমন টানা ২ মিনিট ইংরেজিতে কথা বলতে পারেন কি না যাচাই করুন। লিখতে গিয়ে কী ধরনের সমস্যা হচ্ছে জানার চেষ্টা করুন। গ্রামার নিয়ে একদম দুশ্চিন্তা করবেন না। বিভিন্ন ধরনের বাক্য গঠন বা সেন্টেন্স স্ট্রাকচার পড়ুন। বিশুদ্ধ বানান এবং ভিন্ন ভিন্ন বাক্য গঠন, সিম্পল, কম্পাউন্ড স্ট্রাকচারগুলো বোঝা এবং জানার চেষ্টাসহ কীভাবে সিম্পল থেকে কমপাউন্ড করা যায়, আবার কমপাউন্ড থেকে কমপ্লেক্স করা যায় এসব বিস্তারিত জানতে হবে।

আর্টিকেল, নম্বর, টেন্স, প্রিপজিশন, স্পেলিংয়ের মতো ছোট জিনিসগুলো এড়িয়ে যাবেন না। এই বিষয়গুলো প্রমাণ করে যে আপনি লেখায় বা রাইটিংয়ে কতটা স্কিলড। আরও দেখতে হবে ১৫০০ থেকে ২০০০ ওয়ার্ডসে কোনো ইংরেজি আর্টিকেল পড়তে কত সময় নিচ্ছেন এবং সেটা কতটুকু বুঝতে পারছেন, কীভাবে অপরিচিত বা লেস ফ্রিকোয়েন্সি ওয়ার্ডগুলোকে ট্যাকল করছেন। আর বিবিসি, সিএনএন তো শুনতে হবেই আপনার লিসেনিং স্কিল ভালো করার জন্য। (বিস্তারিত জানতে যোগাযোগ ০১৬১৭৩০২০১০-১৫)। হাতে যদি ১৫ দিন থাকে, তার অর্ধেক সময়ই আপনার ইংলিশ নলেজ ব্রাশআপ করুন, আর পরবর্তী দিনগুলোতে আইইএলটিএস টেস্টিং স্কিল নিয়ে কাজ করুন। যেমন—কীভাবে টাইম সেভ করবেন, কী ধরনের প্রশ্ন আসে, কোনটা আগে আর কোনটা পরে উত্তর করবেন এবং আরও অনেক খুঁটিনাটি বিষয়। ভয় পাওয়ার কিছু নেই, আপনিও পারবেন মাত্র ৭ দিনেই। নিজের উপর আস্থা রাখুন।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন