দেশে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি গ্রাজুয়েটদের চাহিদার তুলনায় যোগান কম
০৫ এপ্রিল, ২০১৮ ইং
দেশে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি গ্রাজুয়েটদের চাহিদার তুলনায় যোগান কম
মো. সাইফুল ইসলাম খান

 

মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আটস এর মধ্যে সমন্বয় ঘটানো এবং সৃজনশীল চিন্তাকে প্রযুক্তির মাধ্যমে যুগোপযোগী করার চিন্তা নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু করেছে বি এস সি-ইন- মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়ে পাঠদান। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও মিডিয়া শিল্প যথেষ্ট অগ্রগামী। এই অবস্থায় সৃজনশীল চিন্তাকে প্রযুক্তির সাহায্যে নান্দনিকভাবে উপস্থাপন করার কৌশল, নীতি জানা প্রয়োজন। শিক্ষার মাধ্যমে এই শিল্পকে উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার প্রয়াসে এম সি টি এ বিভাগ অগ্রগামী ভূমিকা পালন করবে। শিল্প ও প্রযুক্তির সমন্বয়ে শিক্ষার এই পর্যায়ে দরকার পরিবেশ ও শিক্ষার প্রসার, যা নতুন প্রজন্মকে উন্নত শিক্ষায় শিক্ষিত হওয়ার ব্যাপারে বিশেষ সহয়তা করবে। এতে সৃজনশীল প্রতিভাসম্পন্ন প্রজন্ম খুঁজে পাবে সম্ভাবনার নতুন ক্ষেত্রে যা দেশ ও দেশের শিল্পকে বিশ্বের কাছে উপস্থাপন করবে নিজ বৈশিষ্ট। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এই ধরনের নতুন বিষয় অধ্যয়নের সুযোগ দেশ ও দেশের নতুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যেতে সহয়তা করবে। এই ডিগ্রি তাদের জন্য যারা নিজেদের সৃজনশীল মেধাকে প্রযুক্তির মাধ্যমে পেশাধারী দক্ষতায় রূপান্তর করতে ইচ্ছুক।

দেশে এবং বিদেশে মাল্টিমিডিয়া এবং ক্রিয়েটিভ টেকনোলজিতে পড়াশোনা করা দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের যথেষ্ট চাহিদা রয়েছে। নতুন কিছু সৃষ্টির মাঝে রয়েছে আনন্দ আছে অপার সম্ভাবনা। এই সম্ভবনাকে কাজে লাগিয়ে আগামী প্রজন্ম নিজেকে তুলে ধরবে বিশ্ব দরবারে। এ বিষয়ে পড়াশোনার মাধ্যমে একজন শিক্ষার্থী গ্রাফিক্স, থ্রিডি মডেলিং, অ্যানিমেশন, ভিজুয়াল অ্যাফেক্ট, গেম ডেভলপমেন্ট ইত্যাদি সম্পর্কে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে সক্ষম হবে এবং এ ক্ষেত্রটির সকল শাখায় সৃজনশীল পেশাদার মাল্টিমিডিয়া প্রযুক্তিবিদ হিসাবে জ্ঞান ও গুনাবলীর বিকাশ ঘটাতে পারবে।  

অপার সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বি এস সি-ইন-মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি খাতে প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানধারী উচ্চমানের স্নাতক ডিগ্রিধারী মেধা সরবরাহের গুরু দায়িত্ব কাধে নিয়ে এগিয়ে আসার এ কাজটি সফলতার সাথে শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। স্প্রিং সেমিষ্টার ২০১২ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজির ওপর চার বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় বি এস সি-ইন-মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিগ্রি কার্যক্রম চালু করেছে। বিস্তারি জানতে পারবেন  ০১৭১৩৪৯৩০৫০ এই নম্বরে।

এ সেক্টরটিতে বিষয় ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও যোগান নেই। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ডিআইইউতে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজিতে পড়াশোনা করে উজ্জ্বল ক্যারিয়ার তৈরির সুযোগ বিদ্যমান। এটা বলাই যায়, এখান থেকে ভালো ফলাফল নিয়ে বের হয়ে কাউকে বেকার হয়ে বসে থাকতে হবে না। সন্তানের নিশ্চিত ভবিষ্যত্ গড়তে অভিভাবকগণ মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টিকে গু্বরুত্ব দিতে শুরু করেছেন। এ বিষয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিশ্চিত ভবিষ্যতের সুখস্বপ্ন বুকে লালন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে পড়াশুনা চালিয়ে যাচ্ছে। সম্ভাবনাময় এ খাতে নিজেকে সংশ্লিষ্ট করতে পেরে শিক্ষার্থীরাও আনন্দিত। বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষক মন্ডলী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত শিক্ষার পরিবেশ, সীমিত শিক্ষাব্যয় ডিআইইউ এর মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে। এখানে উল্লেখ্য যে, এ বিভাগের বর্তমান শিক্ষার্থীদের মধ্যে ২৫ শতাংশ পার্ট টাইম ও আউট সোর্সিং করে অর্থাত্ অনেক শিক্ষার্থী নিজেই নিজের খরচ বহন করতে পারে।   

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদী ১৪৭ ক্রেডিটের বি এস সি-ইন-মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়ে থাকছে, গ্রাফিক্স ডিজাইন, অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্ট, মোশন গ্রাফিক্স, গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ভিডিও প্রডাকশন ইত্যাদি বিষয়ের ওপড় গুরুত্ব দেওয়া হয়। এই বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এস এস সি ও এইচ এস সি’তে কমপক্ষে সিজিপিএ-২.৫ অথবা দ্বিতীয় বিভাগে উত্ত্বীর্ণ  হতে হবে এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে।বিস্তারিত জানতে পারবেন প্রতিষ্ঠানটির ওয়েবসাইট  ww.daffodilvarsity.edu.bd-এ।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০২১ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন