আইএমএফ এর এলিট ক্লাবে যুক্ত হচ্ছে চীনা মুদ্রা
ইত্তেফাক রিপোর্ট০২ ডিসেম্বর, ২০১৫ ইং
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) রিজার্ভ মুদ্রার তালিকায় যোগ হলো চীনের মুদ্রা ইউয়ান। এর মাধ্যমে আইএমএফ এর ‘এলিট ক্লাবে’ যুক্ত হতে যাচ্ছে হলো চীনের মুদ্রা (বিবিসি)। আইএমএফের পক্ষ থেকে বলা হয়েছে, সকল প্রকার শর্ত পূরণ করায় রিজার্ভ তহবিলের মুদ্রা হিসেবে ইউয়ানকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আগামী বছরের অক্টোবর মাস থেকে এটি কার্যকর হবে।

বর্তমানে আইএমএফের রিজার্ভ হিসেবে রয়েছে- ইউএস ডলার, ইউরো, পাউন্ড এবং জাপানের মুদ্রা ইয়েন। এবিষয়ে আইএমএফ প্রধান ক্রিস্টিনি লাগার্ড বলেন, চীনের অর্থনীতির সঙ্গে বৈশ্বিক অর্থনীতির যোগসূত্র স্থাপনের ক্ষেত্রে এটি একটি তাত্পর্যপূর্ণ এবং গুরুত্ববহ ঘটনা। গত কয়েক বছর ধরে চীনের মুদ্রানীতি এবং আর্থিক খাতে যে সব সংস্কার হয়েছে এটিকে তারই একটি স্বীকৃতি বলা যেতে পারে।

রিজার্ভ মুদ্রা হিসেবে স্বীকৃতি পাওয়ায় আইএমএফের বৈদেশিক মুদ্রা রিজার্ভ তহবিলের ওপর বিশেষ অধিকারপ্রাপ্ত এসডিআর হবে ইউয়ান। এর আগে সর্বশেষ ২০০০ সালে আইএমএফের মুদ্রার রিজার্ভ বাস্কেটে যুক্ত হয়েছিল ইউরো। ওই সময় জার্মানীর মুদ্রা মার্ক এবং ফ্রান্সের মুদ্রা ফ্রাঙ্কের স্থলাভিষিক্ত হয়েছিল ইউরো। আমেরিকার পর চীন হচ্ছে বিশ্বের দ্বিতীয় অর্থনেতিক দেশ। গত বছর দেশটি আইএমএফের রিজার্ভ তহবিলের মুদ্রা হিসেবে ইউয়ানকে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছিল।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন