আয়কর রিটার্ন জমা বাড়ছে ৬ শতাংশ
ইত্তেফাক রিপোর্ট০২ ডিসেম্বর, ২০১৫ ইং
ব্যক্তি শ্রেণীর কর দাতাদের আয়কর বিবরণী (রিটার্ন) জমার সময়সীমা গত সোমবার ৩০ নভেম্বর শেষ হয়েছে। রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসাব অনুযায়ী, আলোচ্য সময়ে ৮ লাখ ১৫ হাজার ৮৯৪ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। এটি গত বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ কম। অবশ্য রিটার্ন জমার জন্য উপ-কর কমিশনারের কাছে সময় বাড়ানোর আবেদন করেছেন আরো ২ লাখ ৭৩ হাজার ১৩৮ জন। সময় বাড়ানোর আবেদনকেও রিটার্ন দাখিলের সম্ভাব্য তালিকায় হিসাব করলে রিটার্ন দাখিল এবার বাড়বে ৬ শতাংশের কিছু বেশি। সময়ের আবেদনসহ এবার রিটার্ন দাখিল হতে পারে ১০ লাখ ৯২ হাজার ৩২। আর গত বছরের একই সময় সময় বাড়ানোর আবেদনসহ রিটার্ন দাখিল ছিল ১০ লাখ ২৭ হাজার ৬২৩টি। এনবিআরের প্রাথমিক হিসাবে এ তথ্য জানা গেছে।

প্রতি অর্থবছর শেষ হয় জুন মাসে। বিদ্যমান আয়কর অধ্যাদেশ অনুযায়ী, জুন পর্যন্ত পুর্ববর্তী এক বছরের আয়করের হিসাব বিবরণী দাখিল করতে হয় পরবর্তী সেপ্টেম্বরের মধ্যে। কিন্তু অতীতে দেখা গেছে, প্রতি বছরই এই সময়ের মধ্যে কাঙ্খিত পরিমান আয়কর রিটার্ন দাখিল হয় না। ফলে প্রতি বছরই সময়সীমা বাড়ানো হয়। গত বছরও দুই মাস বাড়ানো হয়েছিল। এবারও সেপ্টেম্বরের পর দুই মাস বাড়িয়ে নভেম্বরের ৩০ তারিখ পর্যন্ত (গত সোমবার) বাড়ানো হয়।

এনবিআরের হিসাবে, দেশে টিআইএনধারীর সংখ্যা প্রায় ১৭ লাখ। এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল বা কর প্রদান করেন মাত্র ১২ লাখ। অথচ বিভিন্ন সময়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও বলেছেন, ১৬ কোটি মানুষের এই দেশে করদাতার সংখ্যা অন্তত ৫০ লাখ হওয়া উচিত। তবে চলতি অর্থবছরে করদাতা বাড়ানোর লক্ষ্যে এনবিআর ব্যপক প্রস্তুতি নিয়েছে বলে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নজিবুর রহমান জানিয়েছেন।

এ বছর ৩০ শতাংশ বাড়িয়ে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১ লাখ ৭৬ হাজার ৭২০ কোটি টাকা। এর মধ্যে আয়কর খাত থেকে আদায় করতে হবে সবচেয়ে বেশি অর্থাত্ ৬৫ হাজার ৯৩২ কোটি টাকা। ইতিমধ্যে অর্থবছরের ৫ মাস পার হয়েছে। এনবিআর সূত্র জানিয়েছে, আলোচ্য সময়ে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চাইতে বেশ খানিকটা পিছিয়ে আছে। তবে এনবিআর চেয়ারম্যান বলেছেন, বছর শেষে লক্ষ্যমাত্রা অর্জন করতে সমর্থ হবে এনবিআর।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১১:৪৮
আসর৩:৩৫
মাগরিব৫:১৪
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:২৪সূর্যাস্ত - ০৫:০৯
পড়ুন