এমডি নিয়োগে অনুমোদন না নেওয়ায় মার্চেন্ট ব্যাংককে নোটিস
ইত্তেফাক রিপোর্ট১৩ জুন, ২০১৬ ইং
ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগের ক্ষেত্রে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পূর্বানুমোদন না নেওয়ায় তিন মার্চেন্ট ব্যাংককে নোটিস দেওয়া হয়েছে। সিকিউরিটিজ আইন অনুযায়ী এমডি ও সিইও নিয়োগে বিএসইসির পূর্বানুমোদন নেওয়ার নিয়ম থাকলেও তা নেয়নি ওই তিন মার্চেন্ট ব্যাংক। তাই গত সপ্তাহে  নোটিস দিয়েছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, মার্চেন্ট ব্যাংক তিনটি হচ্ছে ইসি সিকিউরিটিজ লিমিটেড, উত্তরা ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও জিএসপি ইনভেস্টমেন্টস লিমিটেড।

একাধিক মার্চেন্ট ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শীর্ষ পদে উচ্চ বেতনের কারণেই অনেক মার্চেন্ট ব্যাংকের এমডি পদ শূন্য রয়েছে। মার্চেন্ট ব্যাংকিংয়ে প্রত্যাশিত আয় না আসায় অনেক প্রতিষ্ঠান উচ্চ বেতনে শীর্ষ কর্মকর্তা নিয়োগে অনাগ্রহ দেখাচ্ছে। বেশ কয়েকটি প্রতিষ্ঠান ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্বে চলছে। সাময়িকভাবে ভারপ্রাপ্ত কর্মকর্তার নেতৃত্বে মার্চেন্ট ব্যাংক চালাতে হলেও বিএসইসির অনুমোদনের প্রয়োজন হয়।

আইন অনুযায়ী এমডি পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে পরিচালনা পর্ষদ যদি সে পদে নিয়োগ দিতে ব্যর্থ হয়, তবে কমিশন প্রয়োজনবোধে নির্ধারিত সময়ের জন্য উপযুক্ত ব্যক্তিকে এই পদে নিয়োগ দিতে পারবে। সে ক্ষেত্রে নিয়োগপ্রাপ্ত ব্যক্তির বেতন-ভাতাদি সংশ্লিষ্ট  কোম্পানিকেই বহন করতে হবে। এর আগে গত এপ্রিলেও ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদ শূন্য রাখা অথবা বিএসইসির অনুমোদন ছাড়া এসব পদে নিয়োগ দেওয়ায় ২০টি মার্চেন্ট ব্যাংককে চিঠি দিয়ে আইন লঙ্ঘনের কারণ জানতে চায় বিএসইসি।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১১:৫৯
আসর৪:৩৯
মাগরিব৬:৪৯
এশা৮:১৪
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৪
পড়ুন