যৌথ বিনিয়োগে গ্যাস সিলিন্ডার কারখানা করবে ইরান
ইত্তেফাক রিপোর্ট২৭ জুলাই, ২০১৬ ইং
বাংলাদেশের সঙ্গে যৌথ বিনিয়োগে দেশে এলপিজি সিলিন্ডার তৈরির কারখানা করবে ইরান। প্রাথমিকভাবে প্রায় একশ’ কোটি টাকা বিনিয়োগের এ কারখানায় আগামী এক বছরের মধ্যে সিলিন্ডার তৈরি হবে। তৈরি হবে এলপিজি বুলেট ট্রাক, এলপিজি ইন্ডাস্ট্রিয়াল স্টোরেজ ট্যাংক ও গৃহস্থালিতে সরবরাহ করা গ্যাস সিলিন্ডার। এই সিলিন্ডার ৬০টি গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে বিক্রির পরিকল্পনা রয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁও, কিশোরগঞ্জ ও মংলার যে কোনো একটি স্থানে এ কারখানা স্থাপন করা হবে।

গত সোমবার রাজধানীর একটি হোটেলে ইরানের সার্ভিগ্যাস কোম্পানি ও বাংলাদেশের স্টার ইনফ্রাস্ট্রাকচার কনসোর্টিয়ামের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। ইরানের সার্ভিগ্যাস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এসএইচ রাব্বি ও কর্মকর্তা মোহাম্মদ হেসাম ও স্টার ইনফ্রাস্ট্রাকচার কনসোর্টিয়ামের পক্ষে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান মো. নূর আলী চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী। তিনি বলেন, ইরানের সঙ্গে এ খাতে এটিই প্রথম যৌথ বিনিয়োগ। এর মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার হয়েছে। ইরানের প্রাকৃতিক সম্পদ তেল ও গ্যাস ভবিষ্যতে এ দেশে সরবরাহের মাধ্যমে সহযোগিতা পাওয়া যাবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইরানের রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান এ আর খান, এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন