চারদিন পর ঘুরে দাঁড়াল পুঁজিবাজার
ইত্তেফাক রিপোর্ট০১ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
টানা চারদিন দর সংশোধনের পর ঘুরে দাঁড়াল পুঁজিবাজার। গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক ৪৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৮ পয়েন্টে উঠে এসেছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, সূচকের ওঠানামাই পুঁজিবাজারের বৈশিষ্ট্য। গত কয়েকদিন টানা দর বৃদ্ধির পর মাঝে চারদিন দর সংশোধন হয়েছে। এখন আবার বাড়তে শুরু করেছে সূচক।

গতকাল ডিএসইতে ৯৫৬ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৪ কোটি ৫২ লাখ টাকার। এ হিসাবে লেনদেন কমেছে ১১৭ কোটি ৮০ লাখ টাকা বা ১০ দশমিক ৯৬ শতাংশ। ডিএসইতে ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৮৫টি বা ৫৬ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। আর ১২১টি বা ৩৭ শতাংশ কোম্পানির দর কমেছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৩৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর শেয়ারে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬ লাখ টাকা। আর আরএসআরএম স্টিলের শেয়ারে লেনদেন হয়েছে ২৮ কোটি ৭৯ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক গতকাল ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০ হাজার ২৭৩ পয়েন্ট। সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ কোটি ৫৮ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার ঘিরে বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে। অনেকে নতুন করে বিনিয়োগ করতে শুরু করেছেন। পুঁজিবাজারের জন্য এটা ইতিবাচক দিক। তবে পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কোম্পানির মৌলভিত্তি বিবেচনা করা জরুরি। মৌলভিত্তি বিবেচনা করে শেয়ার কিনলে বাজারে সূচক যেমনই হোক বিনিয়োগকারীরা লাভবান হবেন। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, শেয়ারবাজারে বিনিয়োগের বিষয়ে প্রশিক্ষণ দিতে নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২১
যোহর১২:১৩
আসর৪:০৯
মাগরিব৫:৪৮
এশা৭:০৩
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:৪৩
পড়ুন