মেট্রোপলিটন চেম্বারের ত্রৈমাসিক প্রতিবেদন
বিনিয়োগ বাড়াতে অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন দরকার
ইত্তেফাক রিপোর্ট২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
দেশের অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন করা দরকার। কারণ অবকাঠামো খাতের ব্যাপক উন্নয়ন না হলে বিনিয়োগ কাঙ্ক্ষিত হারে বাড়বে না। আর বিনিয়োগ না বাড়লে জিডিপি প্রবৃদ্ধি এবং রপ্তানি বাড়বে না। ফলে মধ্য আয়ের দেশে উপনীত হওয়ার স্বপ্নও বাস্তবায়ন হবে না। তাই সরকারকে দেশের সড়ক ও রেল অবকাঠামো এবং বন্দর ব্যবস্থাপনার উন্নতি করতে হবে। দীর্ঘমেয়াদে বিদ্যুত ও গ্যাসের সমস্যা সমাধান করতে হবে। পাশাপাশি দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। সর্বোপরি উদ্যোক্তাদের মধ্যে বিনিয়োগের আস্থা ফিরিয়ে আনতে হবে। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিক (অক্টোবর-ডিসেম্বর) অর্থনৈতিক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

এতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকায় শিল্প খাতের প্রবৃদ্ধি আশাব্যঞ্জক। তবে তা আরও বাড়াতে হলে অবকাঠামো উন্নয়ন দরকার। অবকাঠামো সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, স্বল্প মেয়াদে বিদ্যুত্ খাতে সরকার ব্যাপক উন্নতি দেখিয়েছে। তবে দীর্ঘ মেয়াদে বিদ্যুত্ এবং জ্বালানি খাতের সমস্যা রয়েই গেছে। তাই দিন দিন বিদ্যুতের যে চাহিদা হচ্ছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে না বিদ্যুত্ উত্পাদন।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে প্রবাসীদের পাঠানো আয় ব্যাপকভাবে কমে গেছে। এ সময়ে তাদের পাঠানো রেমিট্যান্স কমেছে সাড়ে ১৭ শতাংশ। রেমিট্যান্স কমে যাওয়ায় খোদ বাংলাদেশ ব্যাংকও উদ্বিগ্ন। তবে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ায় মধ্য প্রাচ্যের দেশগুলোর অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়েছে। তাই এ দেশগুলোতে থাকা বাংলাদেশের শ্রমিকদের আয় কমেছে। ফলে বাংলাদেশের রেমিট্যান্স আয় কমে গেছে। তাছাড়া বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠালে যে টাকা পাওয়া যায় তার চেয়ে কার্ব মার্কেটে পাওয়া যায় অনেক বেশি টাকা।

তাই অনেক প্রবাসীই এখন হুন্ডির মাধ্যমে টাকা পাঠাচ্ছেন। ফলে রেমিট্যান্সে এর নেতিবাচক প্রভাব স্পষ্ট হয়ে উঠেছে। তাই কার্ব মার্কেট নিয়ন্ত্রণে সরকারকে ভূমিকা রাখতে হবে। নইলে দেশের রিজার্ভের উপর এর প্রভাব পড়বে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমানে চলতি হিসাবের ঘাটতি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এর বড় কারণ হলো— রেমিট্যান্স আয় কমে যাওয়া এবং প্রত্যাশিত পরিমাণে রপ্তানি আয় না হওয়া।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন