আর্থিক খাতে বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি রয়েছে :আবুল বারকাত
২০ ডিসেম্বর, ২০১৭ ইং
অর্থনীতি সমিতির ২০তম সম্মেলন শুরু বৃহস্পতিবার

ইত্তেফাক রিপোর্ট

বাংলাদেশ অর্থনীতি সমিতির ২০তম সম্মেলন বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে। রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) মিলনায়তনে সম্মেলন উদ্বোধন করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সম্মাননীয় অতিথি থাকবেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান। তিন দিনের এই সম্মেলনে প্রতিপাদ্য হচ্ছে ‘অর্থশাস্ত্র ও নৈতিকতা’। সম্মেলন উপলক্ষে গতকাল ইস্কাটনে অর্থনীতি সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সমিতির সাবেক সভাপতি এবং সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক অধ্যাপক আবুল বারকাত এসব তথ্য তুলে ধরেন। তিনি বলেন, নৈতিকতার বিষয়টি অর্থশাস্ত্র ও প্রায়োগিক অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। এই দৃষ্টিকোন থেকে এবার সম্মেলনের মূল প্রতিপাদ্য ঠিক করা হয়েছে।

তিনি বলেন, দেশের অর্থ ব্যবস্থাপনা যেভাবে চলছে তাতে আর্থিক খাতে বড় ধরনের দুর্ঘটনা ঘটার ঝুঁকি রয়েছে। এজন্য অর্থ ব্যবস্থাপনা সংস্কারের বিষয় নিয়ে আলোচনা হওয়া দরকার।

তিনি বলেন, সঠিক ভাবে তদারকি করা হলে দেশের প্রায় ৫০ শতাংশ ব্যাংক বন্ধ হয়ে যাবে। প্রচলিত ব্যাকিং খাতের জন্যে এতগুলো ব্যাংকের প্রয়োজন নেই। এটা চাহিদার চেয়ে অনেক বেশী। বর্তমান শিক্ষা ও আর্থিক খাতের অবক্ষয়ের কথা তুলে ধরে আবুল বারকাত বলেন, শিক্ষাব্যবস্থায় ছাত্র-ছাত্রীদের গোল্ডেন পাওয়া নিয়ে অভিবাবকরা খুশি হলেও দেশের শিক্ষা ব্যবস্থার গোড়া দূর্বল হয়ে পড়ছে। প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে পাশ করা ছাত্র-ছাত্রীরা বের হয়ে কর্মস্থলে কি ভূমিকা রাখবে এমন আশংকা প্রকাশ করেন তিনি।

সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন বলেন, অধিকাংশ বেসরকারি ব্যাংকের উদ্যেক্তা সরকারি ব্যাংকগুলো ঋণ খেলাপি। ফলে এই খাতটিতে এমন ধস নামছে। এছাড়া আগে মাত্র ৭টি ব্যাংকের তদারকি করতো বাংলাদেশ ব্যাংক। বর্তমানে ৫৭টি ব্যাংকের তদারকি করতে হয়। তাই এর পরিধিও বাড়ানোর সময় হয়েছে বলে তিনি মনে করেন। 

এবারের সম্মেলনে যেসব দিক নির্দেশনা উঠে আসবে তা জাতীয় উন্নয়ন নীতি নির্ধারণ ও বাস্তবায়নে সহায়তা করবে। উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক রেহমান সোবহান, প্রয়াত অর্থনীতিবিদ বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক মাহবুব হোসেন (মরণোত্তর) এবং আশরাফ উদ্দিন চৌধুরীকে সম্মাননা দেওয়া হবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, দ্বিবার্ষিক এই সম্মেলনের ১২টি কর্মঅধিবেশনে মোট ১১৫টি প্রবন্ধ উপস্থাপিত হবে। দেশের বিশিষ্ট অর্থনীতিবিদগণ এসব কর্মঅধিবেশনে বক্তব্য রাখবেন। সম্মেলনের তৃতীয় দিন শনিবার সকালে সমাপনী অনুষ্ঠানের পর সমিতির কার্যনির্বাহী কমিটির নির্বাচন হবে। সমাপনী অনুষ্ঠানে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া উপস্থিত থাকবেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২০ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৪
যোহর১১:৫৬
আসর৩:৪০
মাগরিব৫:১৯
এশা৬:৩৭
সূর্যোদয় - ৬:৩৫সূর্যাস্ত - ০৫:১৪
পড়ুন