সংবাদ সংক্ষেপ
১১ মার্চ, ২০১৮ ইং
সংবাদ সংক্ষেপ

উদ্বিগ্ন বিশ্ব ব্যবসায়ীরা

g ইত্তেফাক রিপোর্ট

যুক্তরাষ্ট্রের নতুন ব্যবসায়িক পরিকল্পনার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)। এ বিষয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক এ সংগঠনটি বলছে, বাণিজ্য যুদ্ধ কাউকে জয়ী করবে না। বর্তমানের উন্মুক্ত অর্থনীতিই অর্থনৈতিক প্রবৃদ্ধি, সমৃদ্ধি ও কর্মসংস্থান তৈরিতে মূল ভূমিকা পালন করে। নতুন করে কোন ট্যারিফ যুক্ত হলে তা ভবিষ্যতের জন্য সকলের কষ্টের কারণ হবে এবং নিশ্চিতভাবে তা পণ্যের দাম বাড়বে। বৈশ্বিক বাণিজ্য যে, জিরো-সাম গেম নয়, বাণিজ্যিক নীতি নির্ধারণের ক্ষেত্রে সেটির প্রতিফলন হতে হবে।

স্টিল ও অ্যালুমিনিয়ামের ব্যবসা ঠিক রাখতে বিকল্প ব্যবস্থায় কিভাবে দীর্ঘদিনের এ ইস্যুটি সমাধান করা যায় সে বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের ব্যবসায়ীক অংশীদারদের কাছে অনুরোধ জানিয়েছে আইসিসি। এ খাতের বিষয়ে ভুল পদক্ষেপের কারণে সাম্প্রতিক বছরগুলোতে এ ব্যবসা ব্যাপকভাবে কমে গেছে। তাই বহুপাক্ষিক সংলাপই এ ক্ষেত্রে ভাল ভূমিকা রাখতে পারে। বেপরোয়া কোন সিদ্ধান্ত ব্যবসায়ীক উন্নতি আনতে পারে না। এজন্য বর্তমানের আন্তর্জাতিক নিয়মানুযায়ী আলাপ আলোচনা এবং ওয়ার্ল্ড ট্রেড অর্ডানাইজেশনের (ডব্লিউটিও) বিধির মধ্যে থেকে কার্যক্রম পরিচালনার জন্য সকল সরকারের কাছে অনুরোধ জানিয়েছে আইসিসি। প্রসঙ্গত, আমেরিকা ৮০০ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য ঘাটতি পূরণ করতে ইস্পাত এবং অ্যালুমিনিয়াম এর উপর যথাক্রমে ২৫ শতাংশ এবং ১০ শতাংশ হারে শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে এ সিদ্ধান্ত বাস্তবায়নে যদি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাধা  দেওয়ার চেষ্টা করে তাহলে ইইউ থেকে আমদানিকৃত সকল গাড়ীর উপর ২৫ শতাংশ হারেশুল্ক আদায় করবে বলেও জানিয়েছে।

বিদেশে সুনাম অর্জন করতে হলে দক্ষ জনশক্তি পাঠাতে হবে

এনসিসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসলেহ উদ্দিন আহমেদ বলেছেন বিদেশে সুনাম অর্জন করতে হলে দক্ষ জনশক্তি পাঠাতে হবে। প্রবাসীরা যদি তাদের অর্জিত বৈদেশীক মুদ্রা বৈধভাবে দেশে পাঠায়, তাহলে দেশ ও জাতি উপকৃত হবে। যারা প্রবাসীদের টাকা দেশে পাঠানোর ব্যবস্থা করে সে সব মানি ট্রান্সফার কোম্পানী গুলোকে বিশ্বস্ততার সঙ্গে কম খরচে দ্রুততার সহিত টাকা পাঠানোর ব্যবস্থা করতে হবে। প্রবাসীদের টাকা সঠিক ভাবে দেশে পাঠাতে এখন এক সঙ্গে কাজ করবে এনইসি মানি ট্রান্সফার, এনসিসি ব্যাংক ও টিএমএসএস। শনিবার নওদাপাড়া বগুড়ায় একটি হোটেলে ন্যাশনাল এক্সচেঞ্জ এন্ড এনইসি মানি রেমিটেন্স এবং বিজনেস প্লানিং উইথ টিএমএসএস বিষয়ক কর্মশালায় তিনি এসব কথা বলেন। কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক খন্দকার নাইমুল কবির, ন্যাশনাল এক্সচেঞ্জ কোম্পানীর চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, এনইসি মানি ট্রান্সফার লিমিটেডের চেয়ারম্যান ও সিইও ইকরাম ফরাজী, এনসিসি ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মো. মাহফুজুর রহমান, টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। কর্মশালায় সভাপতিত্ব করেন টিএমএসএস এর উপ-নির্বাহী পরিচালক-১ মো. আব্দুল কাদের।-প্রেস বিজ্ঞপ্তি

‘প্রতিষ্ঠানের সুনাম ও সাফল্য অনেকাংশে বিপণন ব্যবস্থাপকের ওপর নির্ভর করে’

g ইত্তেফাক রিপোর্ট

ডিসিসিআই বিজনেস ইন্সটিটিউটে (ডিবিআই) গতকাল অনুষ্ঠিত ‘ব্রান্ডিং অ্যান্ড মার্কেটিং (সেলস্) ফর বিজনেস সাকসেস্’ শীর্ষক স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডিসিসিআই এর প্রাক্তন সহ-সভাপতি এম আবু হুরায়রাহ। তিনি প্রশিক্ষণার্থীদের বলেন, কোন প্রতিষ্ঠানের সুনাম ও সাফল্য অনেকাংশে বিপনন ব্যবস্থাপকের ওপর নির্ভর করে এবং এক্ষেত্রে একজন বিপনন ব্যবস্থাপকের দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন যে, প্রশিক্ষনের প্রধান লক্ষ্য হচ্ছে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিপনন সংক্রান্ত কাজে নিয়োজিত নির্বাহী কর্মকর্তার দক্ষতার উন্নতিসাধন, কার্যকরী জ্ঞান ও ধারনা দেওয়া যাতে প্রশিক্ষনার্থীগণ এখান থেকে অর্জিত জ্ঞান তাদের স্বস্ব প্রতিষ্ঠানে ও নিজ নিজ ব্যবসায়ে কার্যকরভাবে প্রয়োগ করতে পারেন। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে মনোনীত হয়ে মোট ১৬ জন প্রশিক্ষণার্থী এই কোর্সে অংশগ্রহণ করেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন