মুন্সীগঞ্জে হোন্ডার কারখানা উদ্বোধন
মুন্সীগঞ্জ প্রতিনিধি১২ নভেম্বর, ২০১৮ ইং
মুন্সীগঞ্জে হোন্ডার কারখানা উদ্বোধন
মোটরসাইকেল কোম্পানি হোন্ডা  এবং বাংলাদেশ শিল্প মন্ত্রণালয়ের অধীন স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (বিএসইসি) যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের উদ্বোধন করা হয়েছে। গতকাল রবিবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার চর বাউশিয়ার আব্দুল মোমেন ইকোনমি জোনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ইন্টার-পার্লামেন্ট ইউনিয়নের প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বিএসইসি চেয়ারম্যান ও বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেডের পরিচালনা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান, বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি।

মুন্সীগঞ্জে ২৫ একর জমির ওপর ২৩০ কোটি টাকা ব্যয়ে যৌথভাবে এই কোম্পানি গড়ে তোলা হয়েছে। ২০১৭ সালের ৫ নভেম্বর ভিত্তিপ্রস্তর স্থাপনের মাত্র ১ বছরের মধ্যে কারখানাটি বাণিজ্যিক উত্পাদনে যেতে সক্ষম হলো। ১৪ হাজার আয়তনের এই ফ্যাক্টরিটিতে বছরে ১ লাখ মোটরসাইকেল উত্পাদনের ক্ষমতা রয়েছে। ২০২১ সালের মধ্যে ২ লাখ মোটরসাইকেলের উত্পাদনের ব্যবস্থা তৈরির জন্য প্রয়োজনীয় বিনিয়োগ পরিকল্পনা রয়েছে। প্রধান আতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু তার উদ্বোধনী বক্তব্যে বলেন, এটি বাংলাদেশের জন্য একটি স্মরণীয় দিন। দীর্ঘ ৫ বছরের প্রচেষ্টায় হোন্ডা ব্র্যান্ডের মোটরসাইকেল সংযোজন থেকে নিজস্ব ফ্যাক্টরিতে উত্পাদন শুরু হলো। আমার বিশ্বাস এর মাধ্যমে জাপান বাংলাদেশের দ্বিপাক্ষিক বিনিয়োগ সম্পর্ক আরো জোরদার হবে।

হোন্ডা মোটর কোম্পানি লিমিটেডের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর ও প্রডাকশন অপারেশন চিফ আফিসার ইয়োশি ইয়ামানে বলেন, নতুন এই ফ্যাক্টরি আমাদের ২০৩০ সালের লক্ষ্য অর্জনের সঠিক পথে এগিয়ে নেওয়ার ইঙ্গিত দেয়। বাংলাদেশ হোন্ডা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়োইচিরো ইশি বলেন, হোন্ডা লিমিটের জাপানের দক্ষতা ও দিক নির্দেশনা কাজে লাগিয়ে এ দেশে মোটর শিল্পের পাশাপাশি কর্মসংস্থান তৈরি, কর্মীদের দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তি সরবরাহ, কাঁচামাল ও পার্টস শিল্পের উন্নয়ন ত্বরান্বিত হবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন