এই অভিজ্ঞতা সোনালি সঞ্চয় হয়ে থাকবে
০৬ অক্টোবর, ২০১৮ ইং
এই অভিজ্ঞতা সোনালি সঞ্চয় হয়ে থাকবে

চিত্রনায়ক রিয়াজ

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৩তম অধিবেশনে যোগ দিতে ৬ দিনের সরকারি সফরে নিউইয়র্ক গিয়েছিলেন। এই রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হওয়ার সুযোগ হয়েছিল আমার। যা এক কথায়, অসাধারণ ব্যাপার ছিল। রাষ্ট্রীয় সফর একদিকে অনেক দায়িত্ব পালনের, অন্যদিকে উপভোগ্যও। অনেককিছু দেখেছি, শিখেছি। বিশ্ববরেণ্য ব্যক্তিদের সঙ্গে সাক্ষাত্ হলো। একজন রাষ্ট্রপ্রধান কত কষ্ট করে দেশ পরিচালনা করে যান সেটাও উপলব্দি করেছি। সারাজীবন এই অভিজ্ঞতা সোনালি সঞ্চয় হয়ে থাকবে।

এই সফরটা আমার ক্যারিয়ারের সেরা প্রাপ্তি। রাষ্ট্র যখন আপনাকে গুরুত্ব দেবে তখন আপনার মধ্যে একটা প্রশান্তি কাজ করবে। সেটাই আমি উপভোগ করেছি। তবে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রীর বাংলায় দেওয়া ভাষণ নিজের চোখে দেখা আর শুনতে পারাটা আমি খুব উপভোগ করেছি। বলা যেতে পারে, দারুণ এক অভিজ্ঞতা দিলো প্রধানমন্ত্রীর সঙ্গে এই সফর। দেশ থেকে হাজার মাইল দূরে বসেও আমি অন্যরকম আবেগে ভেসেছিলাম। এই আবেগ একজন বাংলাদেশি হিসেবে গর্ববোধের।

তবে আমি আর চিত্রনায়ক ফেরদৌস কোনো রাজনৈতিক বা নির্দিষ্ট কোনো উদ্দেশ্যে নয়, এই সফরে অংশ হয়েছিলাম চলচ্চিত্র তথা শিল্পী সমাজের প্রতিনিধি হিসেবে। আর সেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংস্কৃতি-শিল্প ও শিল্পীবান্ধব বলেই সম্ভব হয়েছে। এর আগে অনেক শিল্পী-সাহিত্যিককে তিনি সফরসঙ্গী করেছেন। এবার আমরা যুক্ত হয়েছিলাম তিনি আমাদের সিনেমা নিয়ে খুবই আন্তরিক বলে। তার পিতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এদেশে এফডিসির গোড়াপত্তন। এই বিষয়টিই প্রধানমন্ত্রীকে সিনেমার জন্য আবেগতাড়িত করে।

তিনি চান সিনেমার উন্নতি ঘটুক। এজন্য বারবার তিনি আমাদের নানা পরামর্শ দেন, সিনেমার খোঁজখবর নেন দেখা হলেই। এবার এফডিসির উন্নয়নে ৩০০ কোটি টাকারও বেশি প্রকল্প দিয়েছেন। এসবই তার ব্যক্তিগত আন্তরিক ইচ্ছায় হচ্ছে। এই সফরে আমাদের অন্তর্ভুক্তিটাও সিনেমার জন্য ইতিবাচক বলেই মনে করি আমি। নিউইয়র্কে সিনেমা নিয়ে কিছু আলোচনা হয়েছে নানা বৈঠক ও সভা-সেমিনারে। সেগুলো আগামীতে ভালো ভূমিকা রাখবে বলে আশা করা যায়। ধীরে ধীরে সবই জানবেন। সকল চলচ্চিত্রকর্মী ও চলচ্চিত্রশিল্পী সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই আমাকে ও ফেরদৌসকে তার সফরসঙ্গী করে সিনেমাকে আলাদা করে গুরুত্ব দিয়েছেন তিনি।

 

লেখক:চলচ্চিত্রশিল্পী সমিতির সহ-সভাপতি

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন